ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সিলেটে শেখ হাসিনা-রেহানা-কাদেরসহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা

জেলা প্রতিনিধি | সিলেট | প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২১ আগস্ট ২০২৪

এবার সিলেটে সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, তার ছোট বোন শেখ রেহানা এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বুধবার (২১ আগস্ট) দুপুরে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট প্রথম ও দ্রুত বিচার আদালতে মামলাটি করেন নগরীর কলবাখানি এলাকার মো. জুবের আহমদ (৩৫)। তিনি জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনার পদত্যাগের পর সিলেটে তার বিরুদ্ধে এটাই প্রথম মামলা। এর আগে দেশের অন্যান্য জেলায় তার বিরুদ্ধে একাধিক মামলা হয়েছে।

মামলায় ৪ আগস্ট সিলেট নগরীর বন্দরবাজার এলাকায় ছাত্র-জনতার আন্দোলনের সময় পুলিশ এবং আওয়ামী লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে গুলি ও হামলার অভিযোগ আনা হয়েছে। মামলায় ৮৭ জনের নাম উল্লেখ ছাড়াও আরও ৫০০-৬০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

উল্লেখযোগ্য বাকি আসামিরা হলেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক আইনমন্ত্রী আনিসুক হক, শেখ হাসিনার সাবেক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সাবেক এমপি কামরুল ইসলাম, জাসদ সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট-৩ আসনের সাবেক এমপি হাবিবুর রহমান হাবিব, সাবেক এমপি শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) আব্দুল্লাহ আল মামুন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক ডিবিপ্রধান হারুন-অর-রশিদ, সিলেট সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

মামলার বাদী মো. জুবের আহমদ বলেন, ৪ আগস্ট ছাত্র-জনতার একদফা দাবি আন্দোলনে আমরা শান্তিপূর্ণভাবে কোর্ট পয়েন্টে অবস্থান করছিলাম। এসময় পুলিশ, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা এসে আমাদের ওপর অতর্কিত হামলা চালায়। এ ঘটনায় আদালতে মামলা হয়েছে। মামলা আমলে নিয়েছেন আদালত।

তিনি বলেন, আমরা চাই অপরাধীদের দ্রুত গ্রেফতার করে বিচার করা হোক।

আহমেদ জামিল/জেডএইচ/এমএমএআর/এমএস