ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

শেখ হাসিনার বিচারের দাবিতে জেলায় জেলায় বিএনপির বিক্ষোভ

জেলা প্রতিনিধি , নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩২ পিএম, ১৫ আগস্ট ২০২৪

কোটা আন্দোলনে ছাত্র-জনতার ওপর গুলি চালানোয় নিহত হয়েছেন কয়েকশ মানুষ। এসব হত্যাকাণ্ডে মদদদাতা হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার সহযোগীদের বিচারের দাবিতে বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি করেছে বিএনপি। জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর।

জয়পুরহাট

শেখ হাসিনা ও তার দোসরদের বিচারের দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল করেছে জয়পুরহাট জেলা বিএনপি। বিএনপির কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নতুনহাট গিয়ে শেষ হয়। সদর থানা বিএনপির আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে সমাবেশ প্রধান অতিথির বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক গোলজার হোসেন, সিনিয়র যুগ্ম আহ্বায়ক মাসুদ রানা, মোহাম্মাদাবাদ ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল আলিম, চকবরকত ইউপির সভাপতি আলমগীর হোসেন মাষ্টার, আমদই ইউপির সভাপতি গোলাম রব্বানী চৌধুরী, বম্বু ইউপির সভাপতি ফিরোজ মন্ডল, ভাদসা ইউপির সভাপতি সার্জেন্ট ফরিদ, জামালপুর ইউপির সভাপতি মোফাজ্জল হোসেন, পুরানাপৈল ইউপির সাধারণ সম্পাদক মাহবুব, দোগাছী ইউপির সাধারণ সম্পাদক বকুল হোসেন প্রমুখ।

এসময় জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক জাহেদা কামাল, সাংগঠনিক সম্পাদক বনি রব্বানীর নেতৃত্বে মহিলা দলের নেতাকর্মী ও বিএনপির অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

ভোলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যা বিচারের দাবিতে ভোলায় অবস্থান কর্মসূচি পালন করেছেন বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। দুপুর ১২ টার দিকে জেলা বিএনপির কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হয়। পরে তারা দলীয় কার্যালয়ের সামনে থেকে পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল নিয়ে বিভিন্ন সড়ক ঘুরে প্রেস ক্লাবের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

এসময় বক্তব্য রাখেন, ভোলা জেলা বিএনপির সদস্য সচিব রায়সুল আলম, সদস্য ইয়ারুল আলম লিটন, সদর উপজেলা বিএনপির সদস্য সচিব মো. হেলাল উদ্দিন, স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি রবিন চৌধুরী, সাধারণ সম্পাদক খন্দকার আল-আমিন প্রমুখ।

সুনামগঞ্জ

ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে সুনামগঞ্জ জেলা বিএনপি। পৌর শহরের পুরাতন বাসস্টেশন এলাকার বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে এই বিক্ষোভ মিছিল বের হয়। সুনামগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুলের পরিচালনায় অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন। তিনি বলেন, যে কোনোও অশুভ শক্তি মোকাবিলা করার জন্য ছাত্র-জনতাকে সাথে নিয়ে ঐক্যবদ্ধভাবে প্রস্তুত থাকতে হবে।

নাটোর

শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার দাবিতে অবস্থান কর্মসূচি করেছে বিএনপি। দুপুরে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে এ অবস্থান কর্মসূচি হয়। বিএনপির নেতা রুহুল কুদুস তালুকদার দুলু বলেন, যে ভোটে খালেদা জিয়া অংশগ্রহণ করবে, যে ভোটে তারেক রহমান, ডা. জুবাইদা রহমান, রুহুল কুদ্দুস তালুকদার দুলু অংশগ্রহণ করতে পারবে সে ভোট বাংলাদেশে হবে। এ ভোটের জন্যই তো আমরা আন্দোলন-সংগ্রাম করেছি। খুব দ্রুত এ নির্বাচন বাংলাদেশের মাটিতে হবে। এসময় উপস্থিত ছিলেন- নাটোর সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ফয়সাল আলম আবুল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাসেল আহম্মেদ রনি, যুবদলের সভাপতি এ হাই তালুকদার ডালিম, জেলা ছাত্রদলের সভাপতি কামরুল ইসলামসহ বিএনপির বিভিন্ন সংগঠনের নেতারা।

রাজবাড়ী

ছাত্র আন্দোলনে গুলি করে শিক্ষার্থীসহ সাধারণ জনগণ হত্যার ঘটনায় বিচারের দাবিতে রাজবাড়ীতে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। বেলা সাড়ে ১১টার দিকে শহরের প্রেস ক্লাবের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এসময় তারা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের বিচারের দাবিতে স্লোগানদেন। অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিলে রাজিব মোল্লা, সাকিব, সুজনসহ জেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

ভৈরব

ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে ‘গণহত্যা’র অভিযোগে শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে ভৈরবে অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। বেলা ১১টায় ভৈরব পৌর মাতৃসদনে এ অবস্থান কর্মসূচি হয়। কর্মসূচিতে কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি শরীফুল আলম বলেন, ১৭ বছর ধরে বিএনপির নেতাকর্মীদের ওপর অত্যাচার-নির্যাতন চালিয়ে গুম-খুন করা হয়েছে। এমনকি ছাত্র-জনতার আন্দোলনে গুলি চালিয়ে তাদের হত্যা করা হয়েছে। অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপি সভাপতি মো. শরীফুল আলম, ভৈরব উপজেলা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক সাবেক কমিশনার মো. আরিফুল ইসলাম, পৌর বিএনপির সভাপতি সাবেক মেয়র মো. শাহিন, সাধারণ সম্পাদক সাবেক ভিপি মুজিবুর রহমান, বিএনপি নেতা সোহেলুর রহমান সোহেলসহ যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ পৌর ও সাত ইউনিয়নের নেতারা।

মোংলা

শেখ হাসিনার বিচারের দাবিতে মোংলায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। পৌর বিএনপি ও তার অঙ্গ সংগঠনের আয়োজনে বেলা সাড়ে ১১টায় পৌর শহরে বিক্ষোভ মিছিল হয়। এতে নেতৃত্ব দেন বিএনপি নেতা আবু হোসেন পনি। পরে পৌর মার্কেট চত্বরে একই দাবিতে অবস্থান কর্মসূচি হয়। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন পৌর বিএনপির আহবায়ক মো. জুলফিকার আলী, বিএনপি নেতা আবু হোসেন পনি, এমরান হোসেন, মাহবুবুর রহমান মানিক, বাবুল হোসেন রনি ও মো. আলাউদ্দিন।

মিরসরাই

শেখ হাসিনা সরকারের পতনের পর ১৫ আগস্ট চট্টগ্রামের মিরসরাইয়ে আওয়ামী লীগের মাঠে থাকার গুঞ্জন থাকলেও দেখা মেলেনি তাদের। রাজপথ দখলে ছিল বিএনপি, যুবদল, ছাত্রদলের নেতাকর্মীরা। এর আগে ১৪ আগস্ট সারাদিন মাঠে ছিল জামায়াত-শিবির। সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শোডাউন করে উপজেলা বিএনপি। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন, আব্দুল আউয়াল চৌধুরী, উপজেলা বিএনপির আহ্বায়ক শাহীদুল ইসলাম চৌধুরী, যুগ্ম আহ্বায়ক সালাহ উদ্দিন সেলিম, আজিজুর রহমান চৌধুরী, মিরসরাই পৌর বিএনপির আহ্বায়ক মহিউদ্দিন, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সরোয়ার হোসেন রুবেল।

গাইবান্ধা

দিনব্যাপী বিএনপির গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল। জেলা বিএনপির সহ-সভাপতি মোর্শেদ হাবীব সোহেলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন, বিএনপি কেন্দ্রীয় কমিটির গ্রাম সরকার বিষয়ক সম্পাদক আনিসুজ্জামান খান বাবু, জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা. মইনুল হাসান সাদিক, বিএনপির কেন্দ্রীয় সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, জেলা বিএনপির সহ-সভাপতি শহিদুজ্জামান শহীদ প্রমুখ। বক্তারা বলেন, যে কোনো মূল্যে সব ষড়যন্ত্র ব্যর্থ করে জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখতে হবে।

সাতক্ষীরা

ছাত্র-জনতাকে হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে সাতক্ষীরা জেলা বিএনপির অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল হয়েছে। বেলা ১১টায় শহরের পরিবহন কাউন্টারের সামনে এ অবস্থান কর্মসূচি পালিত হয়। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও তালা থানা বিএনপির সভাপতি বাবু মৃনাল কান্তি রায়ের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক তারিকুল হাসান।

দেবহাটা থানা বিএনপির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সাবেক যুবদলের সভাপতি আবুল হাসান হাদী, জেলা যুবদলের সমন্বয়ক পৌর কাউন্সিলর আইনুল ইসলাম নান্টা, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক কামরুজ্জামান ভূট্টো, পৌর বিএনপির আহ্বায়ক মাছুম বিল্লাহ শাহীন, যুবদলের শহর সমন্বয়ক ফরিদুজ্জামান ফরিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

নড়াইল

শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে বিএনপির উদ্যোগে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। বেলা ১১টায় লোহাগড়ার লক্ষীপাশা চৌরাস্তার মোড়ে জেলা বিএনপির সহ-সভাপতি মো, জাকারিয়ার সভাপতিত্বে এ অবস্থান কর্মসূচি হয়। বক্তারা বলেন, ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ তার দোসরদের বিচার চাই। যতদিন না বিচার হবে ততদিন বিএনপির কর্মসূচি অব্যাহত থাকবে।

জেডএইচ/জেআইএম