ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

শরীয়তপুর কলেজের আগের নামের ব্যানার ঝুলিয়ে দিলেন শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি | শরীয়তপুর | প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৬ আগস্ট ২০২৪

শরীয়তপুরের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের নাম মূল ফটক থেকে সরিয়ে আগের নাম ‘শরীয়তপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ’ নামের ব্যানার ঝুলিয়ে দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে ধানুকা এলাকায় কলেজের মূল ফটকে ব্যানারটি ঝুলিয়ে দেন তারা।

স্থানীয় ও কলেজ সূত্রে জানা যায়, ১৯৭৮ সালের ৯ জুন শরীয়তপুরে ধানুকা বাজারের পাশে ‘শরীয়তপুর মহাবিদ্যালয়’ নামে কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটি প্রতিষ্ঠা করেন তৎকালীন মহকুমা প্রশাসক মো. আমিনুর রহমান। পরে ১৯৮০ সালের ১ মার্চ প্রতিষ্ঠানটি জাতীয়করণ হয়। ১৯৯৯ সালে কলেজটিতে চালু হয় রাষ্ট্রবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স কোর্স। বর্তমানে দুটি ছাত্র ও ছাত্রী নিবাসসহ ১১টি বিষয়ে অনার্স কোর্স ও চার বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে।

পরে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের পক্ষ থেকে শরীয়তপুর সরকারি কলেজের নাম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ’ হিসেবে অনুমোদন পায়। এরপর ২০২১ সালের ৯ জুন ওই নামে কলেজটির নামকরণ করা হয়।

স্থানীয়রা জানান, সোমবার (৫ আগস্ট) শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগের পর সাধারণ শিক্ষার্থী ও স্থানীয় বিক্ষুব্ধ জনতা কলেজটির প্রধান ফটকের নামফলক ভেঙে ফেলেন। আজ ‘শরীয়তপুর সরকারি কলেজ’ ব্যানার লাগিয়ে দেন তারা।

রাব্বি নামের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা কখনোই চাইনি ঐতিহ্যবাহী ও পুরোনো এই কলেজটির নাম পরিবর্তন করা হোক। স্বৈরাচারী সরকার তার ক্ষমতার অপব্যবহার করে কলেজের নাম পরিবর্তন করেছিল। সেই সরকারের পতন হয়েছে। এজন্য আগের নামটা রেখে ব্যানার ঝুলিয়ে দিয়েছি।’

এ বিষয়ে জানতে চাইলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অলিউর রহমান ফরাজি বলেন, ‘আগে কলেজটির নাম শরীয়তপুর সরকারি কলেজে ছিল। যা পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ নামকরণ করা হয়। গতকাল শিক্ষার্থীরা সেটি সরিয়ে নতুন করে ব্যানার লাগিয়ে দিয়েছে। আসলে আগের যে নাম (শরীয়তপুর সরকারি কলেজে) সেটিই শিক্ষার্থীরা চাইছে।’

বিধান মজুমদার অনি/এসআর/জিকেএস