ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

এক দফা দাবি

জেলায় জেলায় যা ঘটছে

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২:২১ পিএম, ০৪ আগস্ট ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা কর্মসূচিতে উত্তাল হয়ে উঠেছে সারাদেশ। বিভিন্ন জেলায় আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। বিস্তারিত জেলা প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে...

ঈশ্বরদীতে পুলিশ-সাংবাদিকসহ আহত ১০

দুপুরে পৌর শহরের পশ্চিমটেংরী রেনেসাঁ ক্লাব মোড় ও ঈশ্বরদী-পাবনা মহাসড়কের দাশুড়িয়া ট্রাফিক মোড় এলাকায় বিচ্ছিন্নভাবে এ সংঘর্ষ হলে পুলিশ-সাংবাদিকসহ আহত ১০ জন আহত হয়। এসময় কয়েক রাউন্ড ফাঁকা গুলির শব্দ শোনা যায়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করে।  

শ্রীপুরে দুই বাসে আগুন

গাজীপুরের শ্রীপুরে মাওনা চৌরাস্তায় দুই বাসে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। দুপুর দেড়টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা হাইওয়ে থানার সামনে দুর্ঘটনা কবলিত দুই বাসে আগুন দেয় তারা। তবে এতে কেউ হতাহত হয়নি।

জেলায় জেলায় যা ঘটছে

লালমনিরহাটে শিক্ষার্থী সাংবাদিকসহ আহত ২৫

শহরজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। এ সময় আন্দোলনকারীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা দেওয়ার ঘটনা ঘটে। এসময় আওয়ামী গলী অফিস ও উপজেলা নির্বাহী অফিস, অডিটোরিয়ামে ভাংচুর চালায় আন্দোলনকারীরা। এতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশীল নিক্ষেপ করেন। এ সময় শিক্ষার্থী, সাংবাদিকসহ ২৫ জন আহত হয়।

কু‌ষ্টিয়া

সর্বাত্মক অসহযোগ আন্দোলনে রণক্ষেত্রে পরিণত হয়েছে কু‌ষ্টিয়া শহর। বিক্ষোভকারীরা জেলা আওয়ামী লীগ অফিসের সাম‌নে চেয়ার ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয়। এছাড়া ট্রা‌ফিক অ‌ফি‌স, জেলা প‌রিষদের নবনির্মিত মার্কেট, পাঁচ রাস্তার মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর মুরাল ভাঙচুর ও মহাসড়কসহ বি‌ভিন্ন জায়গায় আগুন জ্বা‌লি‌য়ে বি‌ক্ষোভ কর‌ছে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার তাপস কুমার সরকার জানান, বিকেল ৪টা পর্যন্ত অন্তত ২৫ জন আহত হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের অধিকাংশের শরীরে রাবার বুলেট বিদ্ধ হয়েছে। ৪-৫ জনকে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে।

নড়াইল  

আওয়ামী লীগ, শিক্ষার্থী ও পুলিশের পাল্টাপাল্টি হামলায় রণক্ষেত্রে পরিণিত হয়েছে নড়াইল। এসময় গুলিবিদ্ধসহ ইটের আঘাতে আহত হয়েছেন অন্ততঃ ২০ জন।  

ভোলা রণক্ষেত্র, গুলিবিদ্ধ ৩

ভোলায় বৈষম্য আন্দোলনকারী ও আওয়ামী লীগের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভ গ্রুপের অন্তত ২৫/৩০ জন আহত হয়েছেন। এছাড়াও গুলিবিদ্ধ হয়েছেন তিনজন।

এদিকে, শহরের বাংলাস্কুল মোড় এলাকায় জেলা আওয়ামী লীগ অফিস, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও জেলা মুক্তিযোদ্ধা অফিসে আগুন দেওয়া হয়। এছাড়াও নতুন বাজার সংলগ্ন জেলা প্রশাসক কার্যালয়, পৌর সভা অফিস চত্ত্বর এবং বাংলাস্কুল মাঠে ৪০/৫০ টি মোটরসাইকেল ভাংচুর ও আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়।

শরীয়তপুর

ভেদরগঞ্জে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষ চলাকালে একটি পেট্রোল পাম্প ও ১৩ মোটরসাইকেলে অগ্নিসংযোগ এবং কয়েকটি দোকানপাট ভাঙচুর করে দুর্বৃত্তরা। সকালে শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের ভেদরগঞ্জ উপজেলার সিরাজ শিকদার ডিগ্রি কলেজের সামনে এ ঘটনা ঘটে।

কুমিল্লা

কুমিল্লায় মহাসড়ক অবরোধ করে দুটি গাড়িতে আগুন দিয়েছেন বিক্ষোভকারীরা। সকাল ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি উপজেলা ইলিয়টগঞ্জ এ ঘটনা ঘটে। আপরদিকে কুমিল্লা সদর উপজেলার আলেখারচর এলাকায় মহাসড়কে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করতে দেখা গেছে।

জেলায় জেলায় যা ঘটছে

কুমিল্লার ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার জাগো নিউজকে বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দূরপাল্লার যানবাহন কম চলাচল করছে। দাউদকান্দিতে ব্যারিকেড রয়েছে বলে শুনেছি।

ব্রাহ্মণবাড়িয়া পুলিশসহ আহত ২৫

ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী ও গ্রামবাসীর সঙ্গে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে। বেলা ১১টা থেকে শহরতলীর বিরাসার মোড়ে এই সংঘর্ষ শুরু হয়। এতে পুলিশসহ অন্তত ২৫ জন হয়েছে। এছাড়াও শহরের টিএ রোডে ছাত্রদল-যুবদলের নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

রাজবাড়ী

রাজবাড়ী‌তে আওয়ামী লী‌গ-যুবলীগসহ অঙ্গ সংগঠ‌নের নেতাকর্মী‌দের অবস্থা‌নের কারণে ছত্রভঙ্গ হ‌য়ে স‌রে গে‌ছে আন্দোলনকারীরা। বেলা সা‌ড়ে ১১টা থে‌কে দুপুর ২টা পর্যন্ত শহ‌রের বড়পুলসহ বি‌ভিন্ন সড়‌কে অবস্থান নি‌য়ে মি‌ছিল ক‌রে জেলা আওয়ামী লী‌গসহ অঙ্গ সংগঠ‌নের নেতাকর্মীরা।

নওগাঁ

শহরের কাজীর মোড়ে কয়েক হাজার শিক্ষার্থীর পাশাপাশি এবার তাদের আন্দোলনে যোগ দিয়েছে অভিভাবকরাও। আন্দোলনকারীরা সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে।

ফরিদপুর রণক্ষেত্র

এক দফা দাবি আদায়ে ডাকা সর্বাত্মক অসহযোগ আন্দোলনে রণক্ষেত্রে পরিণত হয়েছে পুরো ফরিদপুর শহর। বিক্ষোভকারীরা জেলা আওয়ামী লীগ অফিস ও ছাত্রলীগের অস্থায়ী কার্যালয়ে ভাঙচুর চালিয়ে আগুন দিয়েছে। এছাড়াও কর্মসূচিতে কয়েক হাজার বিক্ষোভকারী ফরিদপুর শহরের লাভলু সড়কে আওয়ামী লীগের দলীয় কার্যালয়, সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্রছাত্রী সংসদের রুকসু ভবনে আগুন ও চকবাজার যুবলীগের কার্যালয়ে হামলার করে।

গাইবান্ধায় দফায় দফায় সংঘর্ষ

পুলিশের সাথে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ চলছে। পুলিশের গুলিতে আন্দোলনকারী ১৫ জন গুলিবিদ্ধ হয়েছে এদিকে পলাশবাড়ি থানায় হামলা চালিয়েছেন আন্দোলনকারীরা। সকাল থেকেই গাইবান্ধা শহরের গুরুত্বপূর্ণ সড়ক দখল করে যান চলাচল বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারীরা।

জেলায় জেলায় যা ঘটছে

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে রেখেছেন শিক্ষর্থীসহ কয়েক হাজার স্থানীয় জনতা। বেলা ১২টার দিকে তারা সড়কের উপর অবস্থান নেন।

এর আগে বেলা সাড়ে ১১টায় ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে মিছিল নিয়ে ফটক পেরিয়ে মহাসড়কে আসেন সহস্রাধিক শিক্ষার্থী। তাদের সঙ্গে মিছিল নিয়ে যোগ দেয় ক্যাম্পাস পার্শ্ববর্তী শান্তিডাঙ্গা এলাকার কয়েকশ মানুষ।

রাজশাহী

অসহযোগ আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে পুরো রাজশাহী নগরী। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে অংশ নিয়েছে নগরীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ সর্বস্তরের মানুষ। এতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

বেলা ১১টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে এ আন্দোলন শুরু হয়। পরে বিক্ষোভ কর্মসূচি নিয়ে নগরীর ভদ্রা এলাকায় অবস্থান করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। অন্যদিকে, আওয়ামী লীগ সহ তাদের অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা রাজশাহীর রেলগেট শহীদ কামরুজ্জামান চত্বর এলাকায় অবস্থান নেন। পরে শিক্ষার্থীরা আবারও নগরীর তালাইমারি এলাকার দিকে অবস্থান নিলে মতিহার থানা পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে শিক্ষার্থীদের। সংঘর্ষে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।  

ময়মনসিংহ

এক দফা দাবিতে ডাকা অসহযোগ আন্দোলনের প্রথমদিনে ময়মনসিংহ থেকে সব সড়কে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ময়মনসিংহের সঙ্গে ঢাকা, চট্টগ্রাম, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, কিশোরগঞ্জ হালুয়াঘাটের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে।

নগরীর বেশিরভাগ দোকানপাট, মার্কেট ও ব‍্যবসা প্রতিষ্ঠান। এতে নগরীতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ শহর দখলে নিয়েছে শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১ টা থেকেই শহরের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা জাড়ো হয়ে দখলে নেন। এসময় শিক্ষার্থীদের সাথে বভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন গার্মেন্টস শ্রমিকরাও অংশ নিয়েছেন।

এদিকে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের শহরের ২নং রেলগেইট এলাকায় ও মহানগর আওয়ামী লীগের কেন্দ্রীয় শহিদ মিনারে শান্তি সমাবেশের কথা থাকলেও দুপুর ১টা পর্যন্ত কাউকে দেখা যায়নি।

মোংলায় পুলিশ ভ্যানে আগুন

মোংলা-খুলনা মহাসড়কের ফয়লা এলাকায় (বাগেরহাটের রামপাল) আন্দোলনকারী শিক্ষার্থী ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। আন্দোলনকারীরা পুলিশ ভ্যানে আগুন দেয়। এসময় সংবাদ সংগ্রহে গিয়ে আহত হয়েছেন বাগেরহাটের রামপাল উপজেলার সবুর রানা ও সুজন মজুমদার নামের দুই সাংবাদিক।

মুন্সিগঞ্জ

ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে মুন্সিগঞ্জ। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুইজন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা জামাল। রোববার (৪ আগস্ট) সকাল ১০টা থেকে চলছে ধাওয়া পাল্টাধাওয়া। এখন পর্যন্ত অন্তত ১০ জন গুলিবিদ্ধের খবর পাওয়া গেছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

এক দফা দাবি, জেলায় জেলায় যা ঘটছে

রাজশাহী

রাজশাহীতে সরকার পদত্যাগের এক দফা দাবিতে রুয়েট গেইটের সামনে জড়ো হতে শুরু করেছেন রাজশাহী নগরীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। রোববার (০৪ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে সকল শিক্ষার্থী সমবেত হচ্ছেন। এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েটের শিক্ষকরাও একাত্মতা পোষণ করে এ বিক্ষোভ সমাবেশে যোগ দেন।

এক দফা দাবি, জেলায় জেলায় যা ঘটছে

খুলনা

এক দফা দাবি আদায়ের লক্ষ্যে এবং অসহযোগ আন্দোলন সফল করতে খুলনা নগরীর শিববাড়ি মোড়ে অবস্থান নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। রোববার (৪ আগস্ট) সকাল ১০টায় শুরু হওয়া অবস্থান কর্মসূচির স্থানে বিজিবি ছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীর আর কাউকে দেখা যায়নি।

এদিকে অসহযোগ আন্দোলনের ডাক দেওয়ায় অচল হয়ে গেছে খুলনা। নগরীর শিববাড়ি মোড় এলাকায় বন্ধ হয়ে গেছে সবকিছু। ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানগুলোতে আর্থিক লেনদেন করতে না পেরে ফিরে যাচ্ছেন অনেকেই। নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি।

পুলিশ-আওয়ামী লীগের দখলে নাটোর

নাটোর শহরের প্রধান সড়ক ও মোড়ে মোড়ে পুলিশ-আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান নিতে দেখা গেছে। দুপুরে নাটোর শহরের ভবানীগঞ্জ মোড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন ছাত্র জড় হলেও আওয়ামী লীগের নেতা কর্মীরা তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে। এসময় তিনজন ছাত্র লাঞ্চিত হয়।

বান্দরবান

রোববার বিকাল সোয়া ৩টায় বান্দরবান সদরের ক্যাং মোড় এলাকায় বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এসময় উই ওয়ান্ট জাস্টিস, দালালি না রাজপথ, আমার ভাই মরল কেন সহ বিভিন্ন শ্লোগানে মুখরিত করে ওই এলাকা। পরে অটোবি শোরুমের সামনে দাঁড়িয়ে উপস্থিত সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশে সমাপনী বক্তব্য দিয়ে কর্মসূচি শেষ করা হয়। 

কিশোরগঞ্জ 

জেলা শহর দখেলে নিয়েছে আন্দোলনকারীরা। এসময় জেলা আওয়ামী লীগের অফিসে আগুন দিয়েছে তারা। বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। এসময় তারা রাস্তায় ও মোটরসাইকেলে আগুন দিয়েছে তারা।

রংপুর 

এক দফা দাবি আদায়ে প্রকম্পিত হয়ে উঠছে রংপুরের রাজপথ। সকাল থেকে রংপুর টাউন হলের সামনে সমবেত হতে থাকেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। এসময় আন্দোলনকারীরা প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। শহরের দোকানপাট, শপিং মল বন্ধ রয়েছে। সীমিত আকারে রিকশা, অটোরিকশা চলাচল করছে। ধীরে ধীরে সমাবেশ স্থলে উপস্থিতি বাড়ছে। বিভিন্ন এলাকা থেকে দলে দলে ছাত্র-জনতা সমাবেশ স্থলে উপস্থিত হচ্ছেন।

আতিকুন্নবী নামে এক মুক্তিযোদ্ধার সন্তান বলেন, অষ্টম শ্রেণিতে পড়ুয়া তার সন্তান এসেছে। তার সঙ্গে সংহতি জানাতে একজন অভিভাবক হিসেবে আমিও এসেছি। এই সরকার ক্ষমতায় থাকার নৈতিকতা হারিয়ে ফেলেছে। অবিলম্বে ছাত্র জনতার এক দফা দাবি মেনে নিয়ে পদত্যাগের দাবি জানান তিনি।

কুমিল্লায় শেখ হাসিনা হলের নাম পরিবর্তন করলো শিক্ষার্থীরা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় মেয়েদের হল শেখ হাসিনা হলের নাম পরিবর্তন করার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নতুন নাম রাখা হয়েছে ‘সুনীতি-শান্তি হল’।

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মেহের নিগার বলেন, আমি আমার হলের আবাসিক শিক্ষার্থীদের বর্তমান মানসিক অবস্থা বুঝতে পারছি। হলের নাম পরিবর্তনের বিষয়টিও চলমান পরিস্থিতির প্রতি তাদের প্রতিক্রিয়ার বহিঃপ্রকাশ। তাদের এই সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধা জানাই, তবে এই বিষয়টি পুরোপুরি হল কর্তৃপক্ষের ওপর নেই। আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে যে নির্দেশনা দিবে সে অনুযায়ী কাজ করব।

পটুয়াখালী

সকাল ১০টার পর থেকেই কুয়াকাটা-ঢাকা মহাসড়কের পটুয়াখালী চৌরাস্তায় অবস্থান নিয়ে মহা সড়কে যানবাহন চলাচল বন্ধ করে অবস্থান নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীসহ সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
এদিকে শহরের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীরাও জড়ো হচ্ছেন। গুরুত্বপূর্ণ এলাকায় পুলিশ, র‍্যাবের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে রয়েছে।

রাজবাড়ী 

এক দফা দা‌বি বাস্তবায়‌নের ল‌ক্ষে রাজবাড়ী‌তে বৈষম‌্য বি‌রোধী আন্দোলনরত শিক্ষার্থীরা রাস্তা ও দেওয়াল লিখন কর্মসূ‌চি পালন ক‌রে‌ছে। সকাল ৭টার দি‌কে বি‌ভিন্ন স্কুল-ক‌লে‌জের শিক্ষার্থীরা জেলা শহ‌রের পান্না চত্ত্বর এলাকার রাস্তা ও দেওয়া‌লে রঙ-তুলি দি‌য়ে বি‌ভিন্ন স্লোগান লি‌খে এই কর্মসূ‌চি পালন ক‌রে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

এক দফা আদায়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়েছে জাবি শিক্ষার্থীরা। বেলা ১১টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে সমবেত হয়। পরে সেখান থেকে একটি মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী স্কুল, কলেজ ও অন্যান্য বিশ্ববিদ্যালয়েল শিক্ষার্থীরাও অংশ নেয়।

ফেনী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপাল এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। এসময় পুলিশকে লক্ষ্য করে ভুয়া ভুয়া স্লোগান দিতে থাকে। এ এলাকায় বিপুল সংখ্যক বিজিবি, র‍্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছে।

অপরদিকে, আওয়ামী লীগ, ছাত্রলীগ যুবলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা শহরের ট্রাংঙ্ক রোডের শহীদ মিনার চত্বরে এলাকায় অবস্থান নিয়েছে।

গাজীপুর

সকাল সাড়ে ১০টায় কালিয়াকৈর উপজেলার সফিপুর বাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শত শত শিক্ষার্থী চন্দ্রা মোড় এলাকায় যায় এবং মহাসড়কে অবরোধ করে। পরে চন্দ্রা ত্রিমোড় এলাকায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে অগুন দেয় আন্দোলনকারীরা। এসময় আওয়ামী লীগের নেতাকর্মীরা চন্দ্রা দলীয় কার্যালয়ে সামনে অবস্থান করলে তাদের ধাওয়া করে।

একপর্যায়ে আন্দোলনকারী দলীয় কার্যালয়ে অগ্নিসংযোগ করে। চন্দ্রা ত্রিমোড় এলাকায় পুলিশ বক্স ভাংচুর করে। কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকরর্তা (ওসি) এএফএম নাসিম জানান, আন্দোলনকারীরা বিক্ষোভ করছে। আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আগুন দিয়েছে।

নীলফামারী

নীলফামারীতে বৈষম্যবিরোধী শিক্ষার্থী ও পুলিশ মুখোমুখি অবস্থানে রয়েছে । বিক্ষোভ চলায় শহরজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, বিক্ষোভে যাতে কোনো অপ্রতীকর ঘটনা না ঘটে তা নিশ্চিতে পুলিশ শক্ত অবস্থানে রয়েছে।

রাঙ্গামাটি

এক দফা দাবিতে রাঙ্গামাটিতে সাধারণ শিক্ষার্থীরা অবস্থান নিলে ছাত্রলীগ তাদের ধাওয়া করে। এসময় বেশ কয়েকজন আহত হন। রাঙ্গামাটির সদর হাসপাতালে তিনজন আহত হয়ে ভর্তি রয়েছেন বলে জানান জেনারেল হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা: শওকত আকবর।

বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের অবস্থান

লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এতে উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়। বেলা ১২টার দিকে সদর উপজেলা পরিষদের সামনে ও মাদাম ব্রিজ এলাকায় এ সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়। শহরের উত্তর তেমুহনীতে আওয়ামী লীগের নেতাকর্মী এবং মাদাম ব্রিজ, ঝুমুর এলাকায় ছাত্রসহ আন্দোলনকারীরা লাঠিসোঠা নিয়ে অবস্থান নিয়েছে। তারা পাল্টাপাল্টি শ্লোগান দিচ্ছেন।

 

হাটিকুমরুল হাইওয়ে থানা ভাঙচুর-গাড়িতে আগুন 

দুপুর ১২ টার দিকে সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানায় হামলা চালিয়ে গাড়িতে আগুন ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এ সময় বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা হাইওয়ে থানার থানার সীমানা প্রাচীরের ভেতরে থাকা রেকার (বিকল গাড়ি সরানোর গাড়ি) ও টহলের কাজে ব্যবহৃত পুলিশ ভ্যানে আগুন দেয়। একই সঙ্গে কয়েক শতাধিক শিক্ষার্থী বঙ্গবন্ধু সেতু পশ্চিম সড়ক অবরোধ করে।  

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল এ বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীরা থানায় ভাংচুর ও আগুন দিয়েছে। ফায়ার সার্ভিসকে জানানো হলেও এখনও তারা আসেনি।  

সিলেট

আন্দোলনকারী ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে সিলেট। রোববার (৪ আগস্ট) দুপুর ১২টার দিকে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় এ সংঘর্ষ শুরু হয়। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ব্যাপক টিয়ার গ্যাস, ছররা গুলি ও সাউন্ড গ্রেনেড ছুড়ছে। এতে শিশুসহ বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে গুলিবিদ্ধ একজনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

দুপুর ১টায় এ রিপোর্ট লেখা সময় বন্দরবাজার এলাকায় শতশত ছাত্র-জনতা অবস্থান নিয়েছেন। রাস্তা অবরোধ করে তারা সরকার বিরোধী নানা স্লোগান দিচ্ছেন।

ঝালকাঠি

ঝালকাঠিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগসহ সরকার দলীয় সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের কমপক্ষে অর্ধশতাধিক আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে সংঘর্ষে লিপ্তদের ছত্রভঙ্গ করে দেয়। ছাত্রজনতা দখলে নেয় পুরো ঝালকাঠি শহর।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

বৈষম্যবিরোধী আন্দোলনে শিক্ষার্থীরা এক দফা দাবি জানিয়ে দেশব্যাপী বিক্ষোভ করছেন। তাদের সঙ্গে সংহতি জানিয়ে মাঠে নেমেছে সাধারণ জনতাও। অন্যান্য স্থানের মতো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জ অংশেও ছাত্র-জনতা একত্রিত হয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। রোববার সকাল থেকেই মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

এদিকে গেলো কিছুদিন আন্দোলনকে কেন্দ্র করে মহাসড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সরব উপস্থিতি চোখে পড়লেও আজ সকাল থেকে তাদের দেখা মেলেনি। রোববার বেলা ১১টা পর্যন্ত মহাসড়কের শিমরাইল মোড়, সানারপাড় ও সাইনবোর্ড অংশে সরেজমিনে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।

চাঁদপুর

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চলমান অসহযোগ আন্দোলনে চাঁদপুরে ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ চলছে আন্দোলনকারীদের। সংঘর্ষে ছাত্রলীগ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্তত ৩০ জন আহত হয়েছেন। এছাড়া ছাত্রলীগের ইটপাটকেলে ৩ সাংবাদিক আহত হয়েছেন।

রোববার (৪ আগস্ট) সকাল ১০টায় শহরের বাসস্যান্ড এলাকায় অবস্থান নেন শিক্ষার্থীরা। বেলা ১১টায় ছাত্রলীগ অবস্থান নেয় পার্শ্ববর্তী ইলিশ চত্বরে। ছাত্রলীগের কর্মীরা শিক্ষার্থীদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। এরপর শিক্ষার্থীরা সংঘবদ্ধ হয়ে তাদেরকে ধাওয়া করেন।

এদিকে ছাত্রলীগ ও সাধারণ ছাত্রদের মধ্যে সংঘর্ষ শুরু হলে পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পুরাতন বাবস্ট্যান্ড থেকে সরে গিয়ে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের সড়ক ভবনের সামনে অবস্থান নেয়।

মাগুরা

মাগুরা শহরের ঢাকা রোডে পুলিশ-বিএনপি সংঘর্ষে এক ছাত্রদল নেতা নিহত হয়েছেন। রোববার (৪ আগস্ট) বেলা ১১টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় তিন পুলিশ সদস্যসহ ১০ জন আহত হয়েছেন। নিহত মেহেদী হাসান রাব্বি পারনান্দুয়ালী এলাকার অধিবাসী এবং জেলা ছাত্রদলের সহসাধারণ সম্পাদক।

পুলিশ জানায়, বেলা ১১টার দিকে পারনান্দুয়ালী এলাকা থেকে বিএনপি একটি মিছিল নিয়ে শহরে ঢুকতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় বিএনপি নেতাকর্মীরা পুলিশের ওপর ইট-পাটকেট নিক্ষেপ করেন। পুলিশ তাদের ধাওয়া করে রাবার বুলেট ও গুলি নিক্ষেপ করে। এ সময় তিন পুলিশ সদস্যসহ ১০ জন আহত হন।

বরিশাল

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-বরিশাল মহাসড়কের নতুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় অবরোধ করে বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা।

রোববার (৪ আগস্ট) বেলা ১১টার আগেই বিভিন্ন স্থান থেকে ছোট বড় মিছিল নিয়ে শিক্ষার্থীরা ও সাধারণ জনতা জড়ো হয় নতুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায়। আন্দোলনকারীরা নতুল্লাবাদ থেকে চৌমাথা সড়কের বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করেন। এ সময় ২২নং ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় ভাঙচুর করে অগ্নিসংযোগ করেন আন্দোলনকারীরা। এমনকি সেখানে দায়িত্বরত পুলিশ ও বিজিবি সদস্যদের ধাওয়া দিয়ে ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে তারা নতুল্লাবাদ বাস টার্মিনাল এলাকা ছেড়ে দৌড়ে চলে যান।

পটুয়াখালী
ঢাকা-কুয়াকাটা মহাসড়ক চারঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা। দুপুর আড়াইটার দিতে আন্দোলনকারীরা শহরের ঝাউতলায় শহীদ মিনার চত্বরে গিয়ে আন্দোলনের সমাপ্তি করেন। এসময় এক সাংবাদিক আহত হয়েছেন।

এফএ/এএইচ/জেআইএম