ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়ীর আয়োজনে আশুরার সর্ববৃহৎ শোক মিছিল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১৩ পিএম, ১৬ জুলাই ২০২৪

মানিকগঞ্জের শতাব্দী প্রাচীন গড়পাড়া ইমামবাড়ী অন্যান্যবারের মতো এবারও যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যর সঙ্গে পবিত্র আশুরা উদযাপনের উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে ১০দিন ব্যাপি ব্যাপক কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

গত ৮ জুলাই (১ মহররম থেকে) শুরু হয়েছে এ সকল কার্যক্রম। ইমাম বাড়ীতে প্রতিদিন ফাতেহা, মিলাদ, নেয়াজ, মার্সিয়া ও মাতম অনুষ্ঠিত হচ্ছে। কারবালার শোকগাঁথা ও হযরত ইমাম হোসেনের আত্মত্যাগের কথা প্রচারের জন্য ইমাম বাড়ী থেকে ৩০টি কাসেদের দল দেশের বিভিন্ন অঞ্চলে বেড়িয়ে এসেছে।

ঢাকা জেলার একাংশ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, পাবনা, রাজশাহী, ফরিদপুর, রাজবাড়ী ও নাটোর জেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে ওই কাসেদের দলগুলো আগামীকাল ১৭ জুলাই, বুধবার আশুরার দিন দুপুরের মধ্যে ইমাম বাড়ীতে এসে সমবেত হবে।

বুধবার আশুরার দিন বিকেলে ইমামবাড়ী থেকে দেশের বৃহৎ শোক মিছিল বের হবে। প্রায় অর্ধলক্ষ এমাম ভক্তের ‘হায় হোসেন-হায় হোসেন’ ধ্বনিতে মানিকগঞ্জের আকাশ বাতাস প্রকম্পিত হবে।

হযরত ইমাম হোসেনের শেষ মঞ্জিলের নকশা ‘তাজিয়া’, তার নিজের ঘোড়া ‘দুলদুলের প্রতিকৃতি’ ও কারবালা যুদ্ধের স্মৃতি বহনকারী নিশান সমেত মিছিল শুরু হবে বুধবার বিকেল ৩ টায়।

বিশ্ব মানবতার অগ্রদূত সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মোহাম্মদ (সাঃ) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন ও কারবালার প্রান্তরে শহীদ ৭২ পূণ্যাত্মা স্মরণে এ শোক র‌্যালি ইমামবাড়ী থেকে বের হয়ে মানিকগঞ্জ শহরের সরকারী দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে অবস্থান নেবে।
দেবেন্দ্র কলেজ মাঠে ইফতার ও মাগরিবের নামাযের পর আশুরার গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা এবং ইমাম হোসেনের মহান আত্মত্যাগ সম্পর্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। গড়পাড়া ইমামবাড়ী দরবার শরীফের জ্যেষ্ঠ খাদেম শাহ আরিফুর রহমান বাবু এতে সভাপতিত্ব করবেন।

মানিকগঞ্জের বিশিষ্ঠ রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক ও প্রশাসনিক ব্যাক্তিবর্গ এ শোক সভায় অংশ নেবেন।

আলোচনা সভা শেষে ইসলাম ও বিশ্ব শান্তির উদ্দেশ্যে বিশেষ মোনাজাত করা হবে। গড়পাড়া ইমাম বাড়ীর পীর এবং অন্যতম খাদেম শাহ্ শাহজাদা রহমান বাঁধন এ পর্ব পরিচালনা করবেন।

আইএইচএস/