ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

গাইবান্ধা

বানের পানি কমলেও দুর্ভোগের শেষ নেই, শুকনা খাবারের অভাব

জেলা প্রতিনিধি | গাইবান্ধা | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৭ জুলাই ২০২৪

গাইবান্ধায় কমতে শুরু করেছে বন্যার পানি। তবে চার উপজেলার ২৭টি ইউনিয়নের প্রায় ৭০ হাজার মানুষ এখনো পানিবন্দি অবস্থায় আছে। পাঠদান শুরু হয়নি ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠান। চরাঞ্চলের বানবাসি ও আশ্রয়কেন্দ্রে ঠাঁই নেওয়া মানুষের মধ্যে শুকনা খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

রোববার (৭ জুলাই) গাইবান্ধা সদর উপজেলার, সাঘাটা ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন চর ঘুরে দেখা গেছে, মানুষের দুর্ভোগের শেষ নেই। ব্রহ্মপুত্র, যমুনা ও তিস্তা নদের তীরে চরাঞ্চলে নির্মিত ঘরবাড়ি পানির নিচে ডুবে আছে। গবাদিপশু নিয়ে দুর্ভোগ আরও বেড়েছে। বন্যার কারণে অনেক এলাকায় যোযাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে।

jagonews24

ফুলছড়ি উপজেলার এরেন্ডাবাড়ী ইউনিয়নের সন্যাসীর চরের বাসিন্দা আজমল হোসেন বলেন, ‌‘পানি কমলেও আমাদের দুর্ভোগ কমেনি। অন্যান্য বন্যায় কম সময়ের মধ্যে পানি নেমে গেলেও এবার পানি নামতে অনেক সময় লাগছে।’

তিনথুপ চরের বাসিন্দা ইকবাল প্রমাণিক বলেন, ‘ভাত রান্না করে খাওয়ার উপায় নেই। শুকনা খাবারও শেষ হয়ে গেছে। পানি তাড়াতাড়ি না নামলে আমাদের না খেয়ে থাকতে হবে। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে টয়লেট নিয়ে।’

গাইবান্ধা জেলা প্রশাসক নাহিদ রসুল বলেন, বন্যা দুর্গতদের মধ্যে শুকনা খাবার ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। এটি চলতে থাকবে। আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে।

এ এইচ শামীম/এসআর