ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বৃহস্পতিবার আনুষ্ঠানিক উদ্বোধন

ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় আসছে ভোমরা স্থলবন্দর

জেলা প্রতিনিধি | সাতক্ষীরা | প্রকাশিত: ০২:২৮ এএম, ০৪ জুলাই ২০২৪

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার চালু হচ্ছে। এতে এই স্থলবন্দরে আমদানি-রপ্তানি কাজে আরও গতিশীল হবে। হয়রানি কমে স্বচ্ছতা আসবে কাজে। বাড়বে সেবার মানও।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১১টায় ভোমরা স্থল বন্দরে ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

ভোমরা বন্দরে উপ-পরিচালক মো. রুহুল আমিন জাগো নিউজকে জানান, স্থলবন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আনায়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে সেবা সহজীকরণ ও ই-সার্ভিসের আওতায় ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার ভোমরা স্থলবন্দরে বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে স্থলবন্দরের বিদ্যমান সব সেবা অনলাইনে সম্পন্ন হবে। স্থলবন্দর কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট, আমদানি-রপ্তানিকারকরা উপকৃত হবেন ও সেবাগ্রহীতাদের সময় এবং খরচ কমবে। ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক টেস্টিং এবং ন্যাশনাল ডাটা সেন্টারে হোস্টিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। এতে তথ্যের নিরাপত্তা শতভাগ নিশ্চিত থাকবে।

ভোমরা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জাগো নিউজকে বলেন, এই সিস্টেম চালু হলে ভোমরা বন্দরে ভারত থেকে পণ্যবাহী গাড়ি বন্দর অভ্যন্তরে প্রবেশের সঙ্গে সঙ্গে পণ্যের তথ্য এবং পণ্যের ওজনের তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে এসএমএস এবং ইমেইলের মাধ্যমে তাৎক্ষণিকভাবে আমদানিকারকের কাছে পৌঁছে যাবে। স্বয়ংক্রিয় বিলিং, পণ্যের পোস্টিং, বন্দরের গেটপাস, অনলাইন ডেলিভারি, অনলাইন মনিটরিং ও রিপোর্ট (ড্যাশবোর্ড), অনলাইন পেমেন্ট সুবিধা, আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, ভারতীয় গাড়িচালক, পণ্যের তথ্যসহ সব তথ্য সংরক্ষণ সুবিধা থাকবে। এতে বন্দরে আমদানি-রপ্তানি আরও বৃদ্ধি পাবে।

আহসানুর রহমান রাজীব/এমআইএইচএস