ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড

জেলা প্রতিনিধি | রাজশাহী | প্রকাশিত: ০২:৩৬ পিএম, ০৩ জুলাই ২০২৪

চলতি মৌসুমে রাজশাহীতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার থেকে বৃষ্টি শুরু হলেও সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত। এসময় ৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। এদিকে বৃষ্টির কারণে বেশ কিছু এলাকায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, মঙ্গলবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত ৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যা চলতি মৌসুমে সর্বোচ্চ। এর আগে শনিবার রাজশাহীতে ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। রোববার ৩০ দশমিক ৬ মিলিমিটার ও সোমবার রাজশাহীতে ৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, মঙ্গলবারে রাজশাহীতে ৫৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা মৌসুমের সর্বোচ্চ। এছাড়া দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তিনি বলেন, আগামী কয়েকদিন ধরে এই বৃষ্টি অব্যাহত থাকবে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

নগরীর উপশহর এলাকায় নাজির আলী বলেন, বৃষ্টির পর সড়কে পানি জমে যায়। সন্ধ্যার দিকে বেশি পানি ছিল। তবে আজ সকালে পানি নেই। এখানে একটু বৃষ্টি হলেই পানি জমে যায়।

এ বিষয়ে রাজশাহী সিটি করপোরেশন প্রধান প্রকৌশলী নূর ইসলাম তুষার বলেন, রাজশাহী শহরে মোট ৫৬৫ কিলোমিটার ড্রেন রয়েছে। পানি জমছে নগরীর ২৩ নং ও ২৪ নং ওয়ার্ডের কিছু এলাকায়। এছাড়া উপশহরেও পানি জমছে। প্রায় এক ঘণ্টার মতো পানি থাকছে।

তিনি বলেন, মূলত ড্রেনগুলোতে মাটি পড়ে ভরাট হয়ে গেছে। এজন্যই পানি যেতে সময় লাগছে। এগুলো নিরসনে আমার কাজ করছি।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাসিন্দা মো মিজান বলেন, গত কয়েকদিনের বৃষ্টির কারণে জমিতে পানি জমেছে। ধানের বীজতলা তৈরি করতে যে পানির প্রয়োজন তা বৃষ্টি থেকে পূরণ হয়েছে। এখন বীজ ফেলতে পারবো।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোছা. উম্মে ছালমা বলেন, এই বৃষ্টি ফসলের জন্যই ভালো। জমিতে কৃষকরা ধানের বীজ ফেলছেন।

সাখাওয়াত হোসেন/জেডএইচ/জেআইএম