ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কুয়াকাটা সৈকতে ফের ভেসে এলো মৃত ডলফিন

উপজেলা প্রতিনিধি | কলাপাড়া (পটুয়াখালী) | প্রকাশিত: ১০:১২ পিএম, ২৫ জুন ২০২৪

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে আট ফুট লম্বা একটি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথার অংশে চামড়া উঠানো।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে কুয়াকাটা সৈকতের ঝাউবন পয়েন্টে ডলফিনটি দেখতে পান ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা।

তিনি বলেন, এটি বেশিক্ষণ আগে আগে মারা যায়নি। কারণ বিগত দিনের অভিজ্ঞতা বলছে, কাছাকাছি এসে এটির মৃত্যু হয়েছে ১২ থেকে ১৫ ঘণ্টা আগে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, এ নিয়ে চলতি বছরে জীবিত একটি ও মৃত ১০টি ডলফিন ভেসে এলো। এর আগে গতবছর ১৫টি মৃত ডলফিন ভেসে এসেছিল।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, বেশ কয়েকদিন ধরে যে পরিমাণ জীবিত ও মৃত্যু ডলফিন ভেসে আসছে তাতে মনে হচ্ছে সমুদ্র তার আগের পরিবেশ হারাচ্ছে। বর্তমানে জেলেরাও নেই সমুদ্রে। আমরা এর মৃত্যুর কারণ অনুসন্ধানে কাজ করছি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, বনবিভাগ ও ব্লু-গার্ডের সদস্যদের খবর দেওয়া হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন মৃত্যুর সঠিক কারণগুলো যেন বের করা হয়।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে বিষয়টি শুনেছি। যাতে দুর্গন্ধ না ছড়ায় সেজন্য আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করা যাবে।

আসাদুজ্জামান মিরাজ/এসআর