ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহীতে ছাগলের চামড়া বিক্রি হচ্ছে ৫ টাকায়, কোথাও ফ্রি

জেলা প্রতিনিধি | রাজশাহী | প্রকাশিত: ১২:৩০ পিএম, ১৮ জুন ২০২৪

রাজশাহীতে পবিত্র ঈদুল আজহার কোরবানির ছাগলের চামড়া কিনছেনই না ব্যবসায়ীরা। কেউ কেউ ৫ থেকে সর্বোচ্চ ১০ টাকা পর্যন্ত দাম পেয়েছেন। কেউ আবার গরুর চামড়ার সঙ্গে টাকা ছাড়াই ছাগলের চামড়া দিয়ে দিচ্ছেন।

মঙ্গলবার (১৮ জুন) রাজশাহীর চামড়া বাজার ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

রাজশাহী নগরের শালবাগান এলাকায় চামড়া বিক্রি করতে এসেছেন মৌসুমি ব্যবসায়ী আব্দুর রহিম। তিনি বলেন, এবার ঈদের চামড়ার দাম খুবই কম। আমার কাছে ছাগল ও ভেড়া মিলে ৫৩ পিস চামড়া রয়েছে। এই চামড়াগুলোর দাম বলছে মাত্র ৩০০ টাকা। ছাগলের চামড়া কেনার চেয়ে দাম কম। ফলে লস হচ্ছে।

তিনি আরও বলেন, বলা যাচ্ছে না শেষ পর্যন্ত চামড়া বিক্রি হবে কি না। কারণ চামড়ার দাম অর্ধেক বলছে। তারা প্রতি পিস ছাগলের চামড়া ১০ টাকা দরে কিনেছি। তার সঙ্গে নিজের ও শ্রমিক খরচ আছে। আলাদাভাবে যানবাহনের ভাড়া আছে। সবমিলে চামড়াগুলো কেনা দাম পেলেও বিক্রি করে দেবো।

ব্যবসায়ী আনোয়ার আলী বলেন, ছাগলের চামড়া কিনে পরে ফেলে দিতে হয়। ব্যবসায়ীরা নিতেও চান না। তাই এবার ছাগলের চামড়া কিনছেন না। অনেকেই টাকা ছাড়াই ভ্যানে তুলে দিয়েছেন। তাই নিয়ে নিয়েছেন। সেটাই নিয়ে এসেছি।

নগরের পঞ্চবটি শ্মশানঘাট এলাকার মৌসুমি চামড়া ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, গতবার ছাগলের চামড়ায় লস খেয়েছি। পা ধরে ছাগলের চামড়া দিয়ে আসছি। ১০০ টাকায় ৮৪টি খাসির চামড়া বিক্রি করেছি। এবার আর কিনছি না।

রাজশাহী চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আসাদুজ্জামান বলেন, চামড়ার দাম গত বছরের তুলনায় কিছুটা বেড়েছে। এবার এক হাজারেও গরুর চামড়া বিক্রি হয়েছে। তবে ছাগলের দাম নেই। অনেকেই নিতে চাচ্ছে না। তাই এগুলো অনেক ব্যবসায়ী কিমছেন না। তবে যারা কিনছেন তারা তো বিক্রি করছেন।

রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক কল্যাণ চৌধুরী বলেন, চামড়ার ব্যাপারে তারা আগেই সংশ্লিষ্টদের নিয়ে সভা করেছেন। তারা মাঠ পর্যায়ে তদারকি করছেন। বিসিকও এটি দেখছে।

এসএইচ/এসএনআর/জেআইএম