ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ডোবায় মিললো বোটলনোজ ডলফিন, সাগরে অবমুক্ত

উপজেলা প্রতিনিধি | কলাপাড়া (পটুয়াখালী) | প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৩ জুন ২০২৪

পটুয়াখালীর কলাপাড়ায় আন্ধারমানিক নদী সংলগ্ন একটি ডোবায় ভেসে এসেছে বোটলনোজ প্রজাতির একটি জীবিত ডলফিন। এটির দৈর্ঘ্য ছয় ফুট ও প্রস্থ দেড় ফুট।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল তিনটায় নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রামের আন্ধারমানিক নদী সংলগ্ন ডোবায় ওই ডলফিনটি ভেসে আসে। পরে বিকেল সাড়ে ৫টার দিকে বঙ্গোপসাগরের মোহনায় ডলফিনটি অবমুক্ত করা হয়।

ডোবায় মিললো বোটলনোজ ডলফিন, সাগরে অবমুক্ত

স্বেচ্ছাসেবী প্রাণিকল্যাণ ও পরিবেশবাদী সংগঠন অ্যানিম্যাল লাভার্স অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্য আলমনজির জানান, জেলেদের জালে আটকে বোটলনোজ প্রজাতির ডলফিনটি কিছুটা আহত হয়েছে। আমরা কিছু প্রাথমিক চিকিৎসা দিয়েছি। আমাদের ধারণা, পরে পথভ্রষ্ট হয়ে এটি আন্ধারমানিক নদী হয়ে ডোবায় ঢুকে পরে। এর আগে কখনো দক্ষিণাঞ্চলের নদী কিংবা ডোবায় ডলফিন ভেসে আসার খবর পাওয়া যায়নি।

ডোবায় মিললো বোটলনোজ ডলফিন, সাগরে অবমুক্ত

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জাগো নিউজকে বলেন, এর আগে ২০২৩ সালে একটি জীবিত ইরাবতী ডলফিন লেম্বুরবনের মোহনায় এসেছিল তবে সেটির পেটে বাচ্চা থাকায় অসুস্থ হয়ে মারা যায়। বৃহস্পতিবার যে ডলফিনটি উদ্ধার করা হয়েছে, সম্ভবত এটি পথভ্রষ্ট কিংবা অসুস্থ হয়ে নদীর মোহনা থেকে ডোবায় ঢুকেছে। এছাড়া বছরের বেশ কিছু সময় অসুস্থ এবং মৃত ডলফিন কুয়াকাটার আশপাশের এলাকায় দেখা যায়।

আসাদুজ্জামান মিরাজ/এনআইবি/জেআইএম