ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ঝালকাঠি

কৃষি প্রণোদনার সার-বীজ জব্দ, চেয়ারম্যান-মেম্বারের নামে মামলা

জেলা প্রতিনিধি | ঝালকাঠি | প্রকাশিত: ০৪:১৬ পিএম, ০৫ জুন ২০২৪

ঝালকাঠির কাঁঠালিয়ায় কৃষি প্রণোদনার ১৯ বস্তা সার ও বীজ উদ্ধারের ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ তিনজনের নামে মামলা হয়েছে। বুধবার (৫ জুন) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন কাঁঠালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন সরকার।

আসামিরা হলেন, উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নের চেয়ারম্যান মিঠু সিকদার, ১ নম্বর ওয়ার্ডের সদস্য হেলাল সিকদার ও দোকানদার দীপক কুমার হালদার।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদ থেকে ১০ কেজি করে ৬ বস্তা আউশ বীজ ও ৫০ কেজি করে ৭ বস্তা সার জব্দ করে উপজেলা প্রশাসন। তার সূত্র ধরে অপর একটি বাসা থেকেও ৬ বস্তা ব্রী-ধান জব্দ হয়েছে।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্র জানায়, দুপুরে ইউপি সদস্য মো. হেলাল উদ্দিন অটোরিকশায় পরিষদের গোডাউন থেকে সার ও বীজ গোপনে স্থানান্তর করার সময় স্থানীয় লোকজন সেটি দেখে ফেলে। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বিষয়টি জানায়। ইউএনও মো. নেছার উদ্দিন পরিষদে অভিযান চালিয়ে পরিষদের গোডাউনে ৬ বস্তা ব্রী-ধান ও ৭ বস্তা রাসায়নিক সার দেখতে পান। পরে স্থানীয় সাতানী বাজারের দীপক হাওলাদারের বাসা থেকে ৬ বস্তা ব্রী-ধান জব্দ করা হয়।

এ বিষেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইমরান বিন ইসলাম জানান, এপ্রিলে উপজেলায় তিন হাজার ৭৫০ জন কৃষকের মাঝে কেজি আউশ বীজ, ড্যাপ সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি করে বিতরণ করা হয়। আওরাবুনিয়া ইউনিয়নে ইউনিয়নে বরাদ্দ ৬২৫ জন কৃষকের তালিকা অনুযায়ী ১০ জনের গ্রুপ অনুযায়ী অফিস থেকে সার ও বীজ বুঝে নেয় কৃষকরা। দুই মাস পেরিয়ে গেলেও সেই সার কৃষকদের মাঝে বিতরণ না করে তার পরিষদের গুদামে এবং স্থানীয় সাতানী বাজারের দীপক হাওলাদারের বাসায় ৬ বস্তা ধান মজুত রাখে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নেছার উদ্দিন বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান বিন ইসলাম বাদী হয়ে একটি মামলা করেছেন। তদন্তে ঘটনায় কে বা কারা জড়িত তা বেরিয়ে আসবে।

মো. আতিকুর রহমান/আরএইচ/এমএস