ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

উত্তাল ঢেউয়ে ভেসে এলো ৭ ফুট লম্বা মৃত ডলফিন

উপজেলা প্রতিনিধি | কলাপাড়া (পটুয়াখালী) | প্রকাশিত: ০১:২৫ পিএম, ২৫ মে ২০২৪

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে সাত ফুট লম্বা একটি একরি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথায় জালের ছেড়া টুকরা আটকানো রয়েছে। এছাড়া শরীরের পুরো চামড়া উঠানো।

শনিবার (২৫ মে) সকালে কুয়াকাটার জিরো পয়েন্টের পূর্ব পাশে ডলফিনটি দেখতে পায় আব্দুল কাইয়ুম নামের এক ট্যুর অপারেটর। এর আগে গত ২ মে সৈকতে আরও একটি মৃত ইরাবতী ডলফিনের বাচ্চা ভেসে আসে।

আব্দুল কাইয়ুম জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে সাগর উত্তাল রয়েছে। এর মধ্যে ডেউয়ের সঙ্গে ডলফিনটিকে তীরে আসতে দেখি। অতিরিক্ত ডেউয়ের কারণে এটির কাছে প্রথমে যাওয়া যায়নি। ডলফিনটির চামড়া সম্পূর্ণ উঠানো। পরে ডলফিন রক্ষা কমিটিকে খবর দেই।

উত্তাল ঢেউয়ে ভেসে এলো ৭ ফুট লম্বা মৃত ডলফিন

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছরে আরও তিনটি এবং গত বছর (২৩ সালে) মোট ১৫টি মৃত ডলফিন ভেসে আসে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, ডলফিনটির মুখে যেহেতু জাল আটকানো তার মানে ছেড়া জালে আটকে মৃত্যু হয়েছে। শরীরের যে অবস্থা তাতে মনে হয় আরও দুই-তিন আগে মারা গেছে।

উত্তাল ঢেউয়ে ভেসে এলো ৭ ফুট লম্বা মৃত ডলফিন

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় আমাদের সদস্যরা ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছে। ডলফিন নিয়ে উপকূলজুড়ে সার্বক্ষণিক কাজ করছি। ঊধ্র্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন যাতে এ মৃত্যুর সঠিক কারণ বের করা হয়।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে শুনে স্টাফ পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করছি। যাতে দুর্গন্ধ না ছড়ায়।

আসাদুজ্জামান মিরাজ/এএইচ/এমএস