ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বাংলাবান্ধা সীমান্তে জোড়া হাতি, আতঙ্কে এলাকাবাসী

জেলা প্রতিনিধি | পঞ্চগড় | প্রকাশিত: ০৩:০০ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ গ্রামের একটি ভুট্টাক্ষেতে দুই হাতির দেখা মিলেছে। স্থানীয়দের ধারণা, রওশনপুর সীমান্ত দিয়ে হাতি দুটি বাংলাদেশের তিন কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে ওই এলাকার রাস্তায় একটি গরুকে আহত করে হাতি দুটি। একটি বাড়ির বাথরুমের দেওয়ালও ভেঙে ফেলে। দুপুর পর্যন্ত তেঁতুলিয়ার মহানন্দা নদীর তীরে একটি ভুট্টাক্ষেতে হাতি দুটি অবস্থান করছিল।

জোড়া হাতি দেখতে বিভিন্ন এলাকা থেকে হাজারও মানুষ ভিড় করেন। খবর পেয়ে বনবিভাগ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছান। তারা দর্শনার্থীদের নিরাপদ দূরত্বে অবস্থানের আহ্বান জানান।

কাশিমগঞ্জ এলাকার জেসমিন বেগম বলেন, ‘আমাদের বাড়ির টিনের বেড়া ও বাথরুমের দেওয়াল ভেঙে দিয়েছে হাতি দুটি। এসময় আমরা ঘরের ভেতর ছিলাম। অনেক ভয় পেয়েছি। আমরা বাড়ি থেকে পালিয়ে বাইরে আশ্রয় নিয়েছি।’

বাংলাবান্ধা সীমান্তে জোড়া হাতি, আতঙ্কে এলাকাবাসী

উপজেলা বন বিভাগের বিট অফিসার নুরুল হুদা বলেন, ‘এরইমধ্যে ভারতীয় বন ও বন্যপ্রাণী বিভাগ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। হাতি দুটিকে উদ্ধার করে ভারতে পাঠানোর উদ্যোগ নেওয়া হবে।’

তেঁতুলিয়া ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার সোহরাব হোসেন বলেন, দর্শনার্থীদের এলাকা ছেড়ে নিরাপদ দূরত্বে যাওয়ার জন্য আহ্বান জানানো হচ্ছে। কোনোভাবেই যাতে হাতি দুটিকে উত্ত্যক্ত না করা হয়, সেজন্য চেষ্টা চলছে।

এ বিষয়ে জেলা সহকারী বন সংরক্ষক নুরুন নাহার বলেন, ভারতীয় বন ও বন্যপ্রাণী বিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা হাতি দুটিকে উদ্ধার করে ভারতে নিয়ে যাওয়ার কথা বলেছেন। এজন্য আমাদের আরও একটু অপেক্ষা করতে হবে।

সফিকুল আলম/এসআর/জেআইএম