ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সিলেট

বসন্তের শুরুতে সবজির দাম কমলেও বেড়েছে ব্রয়লার মুরগি ও শুঁটকির

জেলা প্রতিনিধি | সিলেট | প্রকাশিত: ০৮:৪৬ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

সিলেটের বাজারে বসন্তের শুরুতে শীতকালীন সবজির দাম কিছুটা কমলেও বাড়তে শুরু করেছে ব্রয়লার মুরগির দাম। এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে অন্তত ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। একইভাবে বেড়েছে ডিমের দামও। স্বস্তি নেই শুঁটকির বাজারেও। দাম বেড়ে শুঁটকিও এখন নাগালের বাইরে। এ সপ্তাহে শুঁটকির দাম কেজিতে ৫০ থেকে ১০০ টাকা বেড়েছে।

অন্যদিকে ঢাকাসহ দেশেরে বিভিন্ন স্থানে গরুর মাংসের কেজি ৬০০ টাকায় নামলেও সিলেটে ৭২০ থেকে ৭৫০ টাকার নিচে নামে নামেনি। উল্টো শবেবরাত ও রমজান আসার আগে গুরুর মাংসের দাম বাড়তে পারে বলে জানিয়েছেন মাংস বিক্রেতারা।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সিলেটের বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। এদিন সিলেটের লালবাজার ঘুরে দেখা যায়, বাজারটিতে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর আম্বরখানা, মদিনা মার্কেট ও রিকাবীবাজারে ২০০ থেকে ২২০ টাকায় ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এই চার বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ১৭৫ থেকে ১৮০ টাকায়।

এছাড়াও শুক্রবার নগরীর লালবাজারে দেখা গেছে, পাইকারি দরে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪৮ টাকা করে। গত সপ্তাহে পাইকারি দর ছিল প্রতি হালি ৪৫ টাকা। তবে খুচরা বাজারে প্রতি হালি ডিম ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

নগরীর লালবাজারের মুরগি বিক্রেতা শাহরিয়ার হোসেন বলেন, সরবরাহ কম। এছাড়া মুরগির খাদ্যসহ আনুষাঙ্গিক খরচ বেড়েছে। যার কারণে দাম বাড়তে শুরু করেছে। রোজার আগে আরও বাড়তে পারে বলে জানান তিনি।

বসন্তের শুরুতে সবজির দাম কমলেও বেড়েছে ব্রয়লার মুরগি ও শুঁটকির

এদিকে মুরগির মতো বাজারে বেড়েছে শুঁটকির দামও। এক সপ্তাহের ব্যবধানে শুঁটকির দাম কেজি প্রতি বেড়েছে ৫০ থেকে ১০০ টাকা। শুক্রবার লালবাজারে চেলাপাতা শুঁটকি মানভেদে প্রতিকেজি ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। গত সপ্তাহে এ শুঁটকির দাম ছিল ৬০০ থেকে ৭০০ টাকা। একইভাবে গত সপ্তাহে বাশপাতা সিঁদলের দাম ছিল ৬৫০ টাকা। এ সপ্তাহে তা বেড়ে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও বাজারে বোয়ালের শুঁটকি প্রতিকেজি ১৬০০ টাকা, লইট্টা ১০০০ টাকা, কাঁচকি ৬০০ টাকা ও টেংরা মাছের শুঁটকি ৮০০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

নগরীর লালবাজারের শুঁটকি ব্যবসায়ী সালেহ আহমদ বলেন, বাজারে যেসব শুঁটকির চাহিদা বেশি সেগুলোর দাম বাড়তে শুরু করেছে। মাছের দাম বাড়ায় শুঁটকির চাহিদা বেড়েছে। তবে পাইকারি বাজার থেকে অধিক দামে শুঁটকি কিনতে হচ্ছে।

এদিকে বসন্তের শুরুতে সিলেটে কিছুটা কমেছে শীতকালীন সবজির দাম। আলু, টমেটো, শিম, গাজর ও বেগুনসহ প্রতিটি সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে। বৃহস্পতিবার রাতে সিলেট নগরীর বন্দর বাজারে প্রতিকেজি আলু বিক্রি হয়েছে ৩০ থেকে ৩৫ টাকায়। এছাড়াও ফুলকপি প্রতিকেজি ৩০ থেকে ৩৫ টাকা, বাঁধাকপি ২০ থেকে ২৪৫ টাকা, টমেটো ৩৫ থেকে ৪০ টাকা, মুলা ২০ টাকা, শিম ৩০ থেকে ৪০ টাকা, কাঁচামরিচ ৮০ থেকে ৮৫ টাকা, বেগুন ৪০ থেকে ৬০ টাকা, গাজর ৩০ থেকে ৩৪ টাকা, পেঁপে ৪০ থেকে ৪৫ টাকা ও করোলা ৮০ থেকে ৮৫ টাকা কেজি বিক্রি হয়েছে।

বন্দরবাজারে সবজি কিনতে আসা নগরীর খাসদবির এলাকার বাসিন্দা আবুল হোসেন বলেন, সবজির দাম কিছুটা কমেছে। বেশ কিছুদিন পর আলুর দামও কিছুটা কমেছে। তবে এটি এরকম থাকবে বলে মনে হচ্ছে না। রোজা আসার আগেই বেড়ে যাবে।

বাজারের সবিজ বিক্রেতা মহসিন মিয়া বলেন, আলুর দাম কমতে শুরু হওয়ায় সবজির দাম কিছুটা কমেছে। এছাড়া সবজির মৌসুমও শেষের দিকে। এখন কিছুদিন দাম বাড়বে না। তবে রোজার আগে সবজির সংকট দেখা দিলে দাম বেড়ে যাবে।

আহমেদ জামিল/এফএ/এমএস