ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মাড়াই মৌসুম সমাপ্ত

এবারও লাভের মুখ দেখছে না দর্শনার কেরু চিনিকল

জেলা প্রতিনিধি | চুয়াডাঙ্গা | প্রকাশিত: ০৫:০৯ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

চুয়াডাঙ্গার দর্শনা কেরু চিনিকলের ২০২৩-২৪ মাড়াই মৌসুম সমাপ্ত ঘোষণা করা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) ভোরে মাড়াই মৌসুমের সমাপ্ত ঘোষণা করা হয়েছে। তবে চিনি করপোরেশনের দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ হয়নি বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

কেরু চিনিকল সূত্রে জানা যায়, গত ১৫ ডিসেম্বর দর্শনা কেরু চিনিকলের ডোঙায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের চেয়ারম্যান শেখ সোয়েবুল আলম। করপোরেশনের দেওয়া লক্ষ্যমাত্রা ধার্য ছিল ৫৫ কার্যদিবস এবং চিনি আহরণের হার ধরা হয় ৫ দশমিক শূন্য শতাংশ। কিন্ত সোমবার ভোর ৫টায় ৫২ কার্যদিবসে চলতি মৌসুমের মাড়াই দিবস সমাপ্ত করা হয়। অর্থাৎ লক্ষ্যমাত্রার তিন কার্যদিবস আগেই মাড়াই মৌসুম সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

এসময়ে ৫৬ হাজার ৫ মেট্রিক টন আখ মাড়াই করে ৪ দশমিক ৬৭ শতাংশ আহরণ হারে দুই হাজার ৪৬৭ মেট্রিক টন চিনি উৎপাদন হয়েছে। তবে মাড়াই মৌসুম শেষ হলেও কারখানায় রস ও গুড় আছে, যা থেকে চিনির পরিমাণ বাড়বে।

jagonews24

দর্শনা কেরু চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, সদর দপ্তরের নির্দেশনা মোতাবেক চাষিদের আখচাষে আগ্রহী করে তোলা হচ্ছে। এবছর চিনি কারখানায় লাভ না হলেও লোকসান অনেকাংশে কমে আসবে বলে আশা করা যাচ্ছে।

১৯৩৮ সালে প্রতিষ্ঠিত দেশের সর্ববৃহৎ চিনিকল দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি। চিনি উৎপাদন কারখানা, ডিস্টিলারি, জৈবসার কারখানা এবং ওষুধ কারখানার সমন্বয়ে গঠিত বৃহৎ এ শিল্প কমপ্লেক্স। চিনি কারখানাটি দীর্ঘদিন ধরে অব্যাহতভাবে লোকসান গুনে আসছে। তবে সরকারিভাবে চিনির দাম বাড়ানোর কারণে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে চিনি কারখানাটি। এছাড়া প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে মিলস হাউজে নতুন নতুন যন্ত্রপাতি সংযোজন করে চিনিকলটি আধুনিকায়নের কাজ চলমান। এতে আখ মাড়াই ও চিনি উৎপাদনের সক্ষমতা সামনের দিনে আরও বাড়বে।

গতবছর মাড়াই মৌসুমে ৪২তম মাড়াই দিবসে প্রায় ২৩ হাজার টন চিনি উৎপাদন করেছিল চিনিকলটি। সেসময় আখের অভাবে নির্ধারিত দিনের আগেই বন্ধ হয়ে যায় চিনিকল। এবারও নির্দিষ্ট কার্যদিবসের আগেই আখের অভাবে বন্ধ হয়ে গেলো আখ মাড়াই।

হুসাইন মালিক/এসআর/এমএস