ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহী নগরবাসী পাচ্ছে দৃষ্টিনন্দন ১০ ফুটওভার ব্রিজ

জেলা প্রতিনিধি | রাজশাহী | প্রকাশিত: ০৫:৪০ এএম, ২৯ জানুয়ারি ২০২৪

রাজশাহীতে বাড়ছে সড়ক দুর্ঘটনা। প্রতিদিনই নগরীতে কোথাও না কোথাও ঘটছে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা। বিশেষ করে, রাস্তা পার হতে গিয়ে কেউ আহত হচ্ছেন, কেউ ত্যাগ করছেন পৃথিবীর মায়া। তাই এসব দুর্ঘটনা থেকে বাঁচতে রাজশাহী সিটি করপোরেশন উদ্যোগ নিয়েছে নগরীর জনগুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ফুটওভার ব্রিজের নির্মাণের। এর ফলে দুর্ঘটনা অনেকটাই কমে আসবে বলে মনে করছেন ‘নিরাপদ সড়ক চাই’র নেতারা।

রাজশাহী মহানগর পুলিশের তথ্যমতে, মহানগরীর ১২টি থানায় মহাসড়ক রয়েছে মাত্র ২১ কিলোমিটার। বেশিরভাগ দুর্ঘটনা ঘটেরাজশাহী-কাটাখালি সড়ক ও রাজশাহী-নওগাঁ সড়কে।

রাজশাহী নগরীর ১২টি থানায় গত বছরের জানুয়ারি থেকে এ বছরের জানুয়ারি মাস পর্যন্ত ৭০টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ৭০ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও ৪৭ জন। এসব দুর্ঘটনার মধ্যে ২৭টিই মোটরসাইকেলের। আর এর প্রায় সবকটি দুর্ঘটনা ঘটেছে ট্রাকের সঙ্গে। শুধু একটি মাত্র দুর্ঘটনা ঘটেছিল মাইক্রোবাসের সঙ্গে।

নিরাপদ সড়ক চাই’র জরিপ বলছে, এসব দুর্ঘটনার এক-তৃতীয়াংশই ঘটে পথচারীদের উদাসীনভাবে রাস্তা পারাপারের কারণে।

রাজশাহী সিটি করপোরেশন জানিয়েছে, মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় প্রায় ৫৪ কোটি টাকা ব্যয়ে ১০টি জনগুরুত্বপূর্ণ স্থানে দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজ নির্মাণ করা হচ্ছে। স্থানগুলো হচ্ছে- লক্ষ্মীপুর মিন্টু চত্বর, নিউ গভঃ ডিগ্রি কলেজের সামনে, কোর্ট চত্বর, নওদাপাড়া, তালাইমারি রুয়েটের সামনে, বিনোদনপুর মোড়, অগ্রণী স্কুলের সামনে, সাহেব বাজার জিরোপয়েন্ট, শিরোইল রেল স্টেশন ও ল্যাবরেটরি স্কুলের সামনে।

গত শুক্রবার লক্ষ্মীপুর মিন্টু চত্বরে নির্মাণাধীন দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজের নির্মাণ কাজ পরিদর্শন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

এসময় মেয়র লিটন বলেন, রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পে ১০টি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হচ্ছে। এগুলো নির্মিত হলে নাগরিকরা স্বাচ্ছ্যন্দে রাস্তা পার হতে পারবেন এবং দুর্ঘটনাও কমে যাবে। নির্মাণ সম্পন্ন হওয়ার পর দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজে ব্যানার, ফেস্টুন অথবা কোনো পোস্টার না লাগানোর অনুরোধ জানাচ্ছি।

পরিদর্শনকালে প্রকল্প পরিচালক ও রাসিকের প্রধান প্রকৌশলী নূর ইসলাম তুষার, উপ-প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) মাহমুদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ফুটওভার ব্রিজ নির্মাণ প্রসঙ্গে জানতে চাইলে ‘নিরাপদ সড়ক চাই’ রাজশাহী জেলার সভাপতি অ্যাড. তৌফিক আহসান টিটু বলেন, এটি অবশ্যই একটি ভালো উদ্যোগ। এর ফলে সড়ক দুর্ঘটনা কমবে। তবে কাজটি আরও সুচিন্তিতভাবে করা হলে ভালো হতো।

তিনি বলেন, ফুটওভার ব্রিজ নির্মাণ করলেই হবে না, মানুষের সচেতনতাও বৃদ্ধি করতে হবে। এসব ফুটওভার ব্রিজ যদি ব্যবহার করা হয়, তাহলে দুর্ঘটনা কমে আসবে। এগুলো স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সব ধরনের মানুষকে সচেতনভাবে ব্যবহার করতে হবে। এটি নিশ্চিত করতে পারলেই ব্রিজগুলো বাস্তবমুখী হবে।

এসএইচ/কেএএ