ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

খালে ভেসে এলো মরা ডলফিন

উপজেলা প্রতিনিধি | মোংলা (বাগেরহাট) | প্রকাশিত: ০৯:৪২ পিএম, ১৬ ডিসেম্বর ২০২৩

বাগেরহাট মোংলার পশুর নদী সংলগ্ন চিলা খালে ভেসে আসা মৃত ডলফিনটিকে মাটিচাপা দিয়েছেন বনবিভাগের সিপিজি সদস্যরা।

শনিবার (১৬ ডিসেম্বর) ভোরে উপজেলার চাঁদপাই ইউনিয়নের চিলা এলাকার ফেলোশিপ চার্চের সামনের চিলা খালের চরে ভেসে আসে মিষ্টি পানির এ ডলফিনটি।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের (মোংলা) নিয়ন্ত্রণাধীন সিপিজি'র (কমিউনিটি পেট্রোলিং গ্রুপ) সদস্যরা জানান, শনিবার ভোরে চরে একটি মিষ্টি পানির মৃত ডলফিন (শুশুক) দেখতে পায় গ্রামবাসী। এরপর তারা আমাদের খবর দেন। এরপর খালের চরে মৃত ডলফিন পড়ে থাকার বিষয়টি বনবিভাগকে জানানো হয়। পরে বনবিভাগের সিদ্ধান্তে সকাল ১০টার দিকে ওই মৃত ডলফিনটি খালের চরে মাটিচাপা দেওয়া হয়।

সিপিজি সদস্য অমিয় সরদার বলেন, মৃত ডলফিনটির পেটে বাচ্চা ছিলো। ধারণা করা হচ্ছে বাচ্চা প্রসব করতে গিয়ে মারা গিয়ে যেতে পারে। কারণ ডলফিনটির শরীরে কোন ক্ষত না থাকলেও রক্তক্ষরণ হচ্ছিলো।

তবে করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জাগো নিউজকে বলেন, মৃত ডলফিনটির মুখের নিচের চোয়াল ভাঙ্গা ছিলো। কোন জালে আটকে পড়ে এ ডলফিনের চোয়াল ভেঙ্গে মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটি মুলত মিষ্টি পানির ডলফিন ও শুশুক হিসেবে পরিচিত। এ প্রজাতির ডলফিন মোংলার পশুর ও মোংলা নদীসহ এ এলাকার সুন্দরবনের নদী-খালে রয়েছে।

তিনি আরও বলেন, ডলফিনটিতে পচন ধরে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছিলো। সিপিজি সদস্যরা জানানোর পর বনবিভাগের পক্ষ থেকে সেটি মাটিচাপা দেওয়ার সিদ্ধান্ত হয়। মৃত ডলফিনটি পূর্ণ বয়স্ক, এর বয়স ১২ থেকে ১৩ বছর হবে।

আবু হোসাইন সুমন/এনআইবি/এএসএম