ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বুদ্ধিজীবী হত্যাকারীদের ফেরত পাঠাতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৪ এএম, ১৫ ডিসেম্বর ২০২৩

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কাছে ১৯৭১ সালে বুদ্ধিজীবী হত্যার জন্য দোষী সাব্যস্ত হওয়া দুই চিহ্নিত যুদ্ধাপরাধীকে দেশে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘বৈশ্বিক সাফল্যের জন্য বাংলাদেশের যুব কর্মশক্তিকে উজ্জীবিতকরণ’ শীর্ষক এক সেমিনারে তিনি বলেন, ‘আমরা চাই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ওই দুই খুনিকে বাংলাদেশে ফেরত পাঠাক, যাতে তাদের বিচারের মুখোমুখি করা যায়।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, যুক্তরাজ্য থেকে দণ্ডিত যুদ্ধাপরাধী চৌধুরী মুঈন উদ্দিন এবং যুক্তরাষ্ট্র থেকে আশরাফুজ্জামান খানকে দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তারা (খুনি) সেখানে (যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে) ইসলামিক প্রতিষ্ঠানের নেতা সেজে বসেছে, কিন্তু তারা তো খুনি।

পররাষ্ট্রমন্ত্রী ওই দুই খুনিকে নিয়ে বিশেষ প্রতিবেদন করার জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানান, যাতে ওই স্থানের জনগণ জানতে পারে যে খুনিরা তাদের আশেপাশে অবাধে বসবাস করছে।

মোমেন বলেন, আমার জানামতে, এ ধরনের বর্বরতা (বুদ্ধিজীবী হত্যা) পৃথিবীর কোথাও দেখা যায়নি। বিশেষ যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ১৯৭১ সালের ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়ের নয়জন শিক্ষক, ছয় সাংবাদিক এবং তিনজন ডাক্তারসহ ১৮ জন বুদ্ধিজীবীকে অপহরণ ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত করার পর, মুঈন ও আশরাফকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আইএইচআর/এসএনআর/এমএস