ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

২৪ কোটি টাকার সম্পদ কমেছে অর্থমন্ত্রীর

জেলা প্রতিনিধি | কুমিল্লা | প্রকাশিত: ০১:১৬ এএম, ০৬ ডিসেম্বর ২০২৩

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সম্পদ কমেছে। গত পাঁচ বছরে তিনি স্ত্রী, কন্যা ও নাতি-নাতনিদের দান করায় ২৪ কোটি ১৩ লাখ ৭৪ হাজার ৫৩০ টাকার সম্পদ কমেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী হলফনামায় এমন তথ্য উল্লেখ করেছেন অর্থমন্ত্রী।

হলফনামা পর্যালোচনা করে দেখা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে (২০১৮) হলফনামা অনুসারে অর্থমন্ত্রীর সম্পদের পরিমাণ ছিল ৬২ কোটি ১৭ লাখ ২১ হাজার ১৫৩ টাকা। গত পাঁচ বছরে সংসদ সদস্য ও মন্ত্রী হিসেবে সম্মানি বাবদ পেয়েছেন সাত কোটি ৬৮ লাখ দুই হাজার ৬৪৮ টাকা। জমি বিক্রি থেকে মূলধনি লাভ ৯ কোটি ৩৫ লাখ ৫৭ হাজার ৩৮৫ টাকা। গত পাঁচ বছরে পারিবারিক খরচ ও আয়কর বাবদ ৮ কোটি ১২ লাখ ৮৯ হাজার ৫৬৩ টাকা ব্যয় করেছেন।

তবে এরই মধ্যে তিনি শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা শেয়ারের দুই কোটি চার লাখ পাঁচ হাজার টাকা কন্যা নাফিসা কামালকে দান করেছেন। স্ত্রী, দুই কন্যা এবং পাঁচ নাতি-নাতনিকে দান করেছেন ৩১ কোটি টাকার মূলধনি সম্পদ।

এ ছাড়াও অর্থমন্ত্রী তার স্ত্রীকে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির শেয়ার বাবদ দান করেছেন ৪০ হাজার টাকা। মন্ত্রীর সম্পদের পরিমাণ ৪১ কোটি ৯০ লাখ ৫৩ হাজার ৭১৪ টাকা। মন্ত্রীর স্ত্রীর অস্থাবর সম্পত্তি ৬২ কোটি ২৭ লাখ ১৯ হাজার ৪৭৮ টাকা।

আ হ ম মুস্তফা কামাল হলফনামায় আরও উল্লেখ করেন, তার বিরুদ্ধে ৮টি ফৌজদারি মামলা ছিল। বর্তমানে তিনি সবকয়টি মামলায় খালাস পেয়েছেন। এছাড়া তার নামে কোনো ঋণ নেই। তার বাৎসরিক আয় দুই লাখ ৮০ হাজার টাকা। বর্তমানে স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ ৪০ লাখ ৭০ হাজার টাকা।

আসন্ন নির্বাচনে কুমিল্লা-১০ (সদর দক্ষিণ-লালমাই-নাঙ্গলকোট) আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করবেন আ হ ম মুস্তফা কামাল।

জাহিদ পাটোয়ারী/কেএসআর