ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পাঁচ বছরে তিনগুণ আয় বেড়েছে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

জেলা প্রতিনিধি | রাজশাহী | প্রকাশিত: ০৪:১৯ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনটি তৃতীয় মেয়দে ধরে রেখেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। এবারও চতুর্থ মেয়াদে তাকেই দেওয়া হয়েছে দলীয় মনোনয়ন। টানা দুইবারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি।

দুই মেয়াদেই অঙুল ফুলে কলাগাছ হয়েছেন তিনি। গত ৫ বছরে তার শুধু অর্থই বেড়েছে সাড়ে তিনগুণ। ৫ বছরে তার স্ত্রীর স্বর্ণ হয়েছে ১৭৫ ভরি। এছাড়াও রয়েছে দুই কোটি টাকা মূল্যের দুটি গাড়ি। ছেলেরাও হয়েছেন কোটিপতি। দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে জমা দেওয়া হলফনামায় এসব তথ্য উঠে এসেছে।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিজেকে পেশায় ব্যবসায়ী দেখিয়েছেন। ২০২৩ সালের হলফনামায় তার নগদ ও ব্যাংকে গচ্ছিত আছে ২১ কোটি ৪৫ লাখ ৪৯ হাজার ১৭৩ টাকা। ৫ বছর আগে ছিল ৬ কোটি ৭৮ লাখ ৯ হাজার ৭০৬ টাকা। স্ত্রীর নগদ টাকা আছে ১৯ লাখ ৪৫ হাজার ৭৩৫ টাকা। বড় ছেলে শাদমান শারিয়ারের নগদ অর্থ আছে ১ কোটি ১৪ লাখ ৫১ হাজার ৬০৩ টাকা আর ছোট ছেলে আহনাফ শাহরিয়ারের নগদ অর্থ আছে ৫৯ লাখ ৭৫ হাজার ১২৯ টাকা।

২০১৮ সালে তার স্ত্রীর নগদ টাকা ছিল ২ কোটি ৬২ লাখ ৯৯ হাজার ১৪৬ টাকা। এছাড়া ছেলের নামে ছিল ২৯ লাখ ১০ হাজার ৬৬২ টাকা।

২০২৩ সালে তার স্ত্রীর নামে ব্যাংকে আছে ২ লাখ ৪৮ হাজার ৫১৮ টাকা। ২০১৮ সালে তার ব্যাংকে কোনো টাকা ছিল না। ছেলেদেরও ব্যাংকে কোনো টাকা ছিল না। তবে ২০২৩ সালে দুই ছেলের নগদ ও ব্যাংক হিসাবে রয়েছে ২ কোটি ৬ লাখ ২০ হাজার ৯৮৫ টাকা।

jagonews24

এমপি শাহরিয়ারের বিভিন্ন কোম্পানিতে শেয়ারের মাধ্যমে বিনিয়োগ রয়েছে ৬৬ কোটি ৪১ লাখ ৩২ হাজার ৭০০ টাকা। স্ত্রীর নামে শেয়ার কেনা আছে ৪ লাখ টাকার। এছাড়াও ছেলেদের নামে কেনা আছে ৫৬ কোটি ৭৪ হাজার ৭৫০ টাকার শেয়ার। ২০১৮ সালে তার ৫৮ কোটি ৬ লাখ ৫৩ হাজার ৩৫০ টাকার শেয়ার ছিল। এছাড়াও ছেলেদের নামে শেয়ার ছিল মাত্র ৫০ লাখ টাকার। স্ত্রীর নামে ছিল ১ কোটি ৩০ লাখ ৪৫ হাজার ও ৪ কোটি ৫২ লাখ ৪৯ হাজার ১৫৩ টাকার শেয়ার।

২০২৩ সালে শাহরিয়ারের নামে সঞ্চয়পত্র রয়েছে ৩০ লাখ টাকার। নিজের রয়েছে ১ কোটি ১ লাখ ৩ হাজার ১০০ টাকা মূল্যের লাক্সারি একটি কার। এছাড়া স্ত্রীর নামে ১ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৫৭৫ টাকা মূল্যের একটি গাড়ি। ২০১৮ সালে স্ত্রীর নামে সঞ্চয়পত্র ছিল ৯০ লাখ ৪৫০ টাকার। এছাড়াও নিজের নামে ছিল ১০ লাখ টাকা। ২০১৮ সালে তিনি ৭৬ লাখ ৬৩ হাজার ৩১৫ টাকা দামের গাড়িতে চড়তেন। তার স্ত্রীর কোনো গাড়ি ছিল না।

২০২৩ সালে নিজের নামে ৭৫ হাজার টাকা সমমূল্যের স্বর্ণ এবং স্ত্রীর নামে ১৭৫ ভরি স্বর্ণ (যার আনুমানিক মূল্য ১ কোটি ৪০ লাখ টাকা) রয়েছে। ২০১৮ সালে তার নামে ৭৫ হাজার টাকার সোনা ও তার স্ত্রীর নামে তিন লাখ টাকার সোনা ছিল। এছাড়াও পূত্রের বিয়ের উপহার ছিল ২৫ ভরি সোনা।

শাহরিয়ার আলমের স্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে ১ দশমিক ৭৯৬৫ একর কৃষি জমি এবং অকৃষি জমির পরিমাণ ১৫ দশমিক ৩৯৪ একর। ঢাকার গুলশানে রয়েছে দুটি অ্যাপার্টমেন্ট এবং নিজ এলাকা বাঘার আড়ানীতে রয়েছে চারতলা একটি বাড়ি।

সাখাওয়াত হোসেন/এফএ/এমএস