ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নাটোর চিনিকলের ৪০তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

জেলা প্রতিনিধি | নাটোর | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৪ নভেম্বর ২০২৩

নাটোর চিনিকলের ২০২৩-২৪ মৌসুমের ৪০তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে কেইন ক্যারিয়ারে আখ নিক্ষেপের মাধ্যমে মাড়াই মৌসুমের উদ্বোধন করেনবাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শোয়েবুল ইসলাম।

চিনিকল সুত্রে জানা যায় , নাটোর চিনিকলের ৮টি সাবজোন এলাকায় মোট ৯৭ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে। প্রতি একর জমিতে আখে ফলন হয়েছে ২০ মেট্রিক টন। গত ২০২২-২৩ মাড়াই মৌসুমে ৫০৭৪.৪৮ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্য থাকলেও ২৯৫৮ মেট্রিক টন চিনি উৎপাদিত হয়।
চলতি মৌসুমে ৭৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই এবং ৫ হাজার ৭০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মোট ৫২ কর্ম দিবসে চিনি আহরণের গড় হার ৬.৫০ শতাংশ ধরা হয়েছে।

উদ্বোধন শুক্রবার চিনিকলের কেইন ক্যারয়িার প্রাঙ্গনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শোয়েবুল ইসলামের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের যুগ্ম সচিব ও পরিচালক পুলক কান্তি বড়ুয়া, সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ হোসেন ভুঁইয়া প্রমুখ।

ফরিদ হোসেন ভুঁইয়া জানান, সরকার ২০২২-২৩ মৌসুমে প্রতিমণ আখের দাম ৪০ টাকা বাড়িয়ে ১৮০ টাকা এবং ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ২২০ টাকা নির্ধারণ করেছেন। ফলে চাষিরা আখ চাষে আগ্রহী হচ্ছেন। দিনে দিনে এ এলাকায় আখ চাষ বাড়বে বলে আমরা আশাবাদী।

রেজাউল করিম রেজা/এনআইবি/এএসএম