ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ঘূর্ণিঝড় ‘হামুন’

বন্দরে সতর্ক সংকেত, পটুয়াখালীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

জেলা প্রতিনিধি | পটুয়াখালী | প্রকাশিত: ১২:১৬ পিএম, ২৪ অক্টোবর ২০২৩

 

ঘূর্ণিঝড় ‘হামুন’ শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ায় পায়রা সমুদ্র বন্দরসহ দেশের অন্যান্য সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তির (ক্রমিক নম্বর-৯) এ বলা হয়েছে প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ সমুদ্রে দুর্বল হয়ে ঘূর্ণিঝড় ও গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর বুধবার নাগাদ পটুয়াখালী ও চট্টগ্রাম উপকূলের মাঝখান দিয়ে এটি আঘাত হানতে পারে।

আরও পড়ুন: চট্টগ্রাম ও পায়রা বন্দরে ৭ নম্বর বিপদসংকেত

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে পটুয়াখালীতে সোমবার রাত থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এছাড়া জেলায় তেমন কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। তবে বঙ্গোপসাগর স্বাভাবিকের থেকে কিছুটা উত্তাল রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রস্তুতি হিসেবে এরইমধ্যে পটুয়াখালী জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক নূর কুতুবুল আলমের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন দপ্তরের প্রতিনিধিসহ সেচ্ছাসেবী সংগঠন এবং বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তারা ভার্চুয়ালি অংশ নেন।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জানানো হয়, যে কোনো পরিস্থিতির জন্য জেলায় ৭০৩টি আশ্রয়কেন্দ্র, ৩৫টি মুজিব কিল্লা, সিপিপির ৪৩৮ জন সেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া পটুয়াখালী জেলায় জি.আর নগদ অর্থ ৯ লাখ ৯০ হাজার টাকা এবং ৬০০ মেট্রিকটন জি.আর চাল মজুত রাখা হয়েছে।

আরও পড়ুন: বুধবার দুপুর নাগাদ বাংলাদেশে আঘাত হানতে পারে ‘হামুন’

জেলা প্রশাসক মো. নুর কুতুবুল আলমের সভাপতিত্বে আয়োজিত এই সভায় জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট হাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ আব্দুল্লাহ আল সাদীদ, অতিরিক্ত পুলিশ সুপার মোহম্মদ সাজেদুল ইসলাম, সিভিল সার্জন এস এম কবির হাসান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফ হোসেন, গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ, পটুয়াখালী পৌরসভার প্যানেল মেয়র দেলোয়ার হোসেন আকন উপস্থিত ছিলেন।


আব্দুস সালাম আরিফ/জেএস/জিকেএস