ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দেড় মাস পর বড়পুকুরিয়ায় নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু

জেলা প্রতিনিধি | দিনাজপুর | প্রকাশিত: ০৫:১১ পিএম, ১২ অক্টোবর ২০২৩

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনির নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। বুধবার (১১ অক্টোবর) দুপুর থেকে একমাস ১২ দিন পর পুনরায় কয়লা উত্তোলন শুরু হয়।

এর আগে গত ৩০ আগস্ট বুধবার সকালে ১১১৩ নম্বর ফেইসে কয়লার মজুত শেষ হওয়ায় উৎপাদন কাজে ব্যবহৃত যন্ত্রপাতি সরিয়ে ১৪১২ নম্বর ফেইসে স্থানান্তর করার জন্য কয়লা উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়। নির্ধারিত সময়ের আগেই কাজ সম্পন্ন হওয়ায় নতুন ফেইস থেকে উৎপাদন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে বড়পুকুরিয়া কয়লা খনির জিএম (মাইন অপারেশন) কে এম জাফর সাদিকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নতুন ফেইস থেকে কয়লা উত্তোলনের বিষয়টি নিশ্চিত করে বলেন, বুধবার দুপুর থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়েছে। একটি ফেইসের কয়লা উত্তোলন শেষ হলে ব্যবহৃত যন্ত্রপাতি সরিয়ে নিয়ে নতুন ফেইসে স্থাপনের জন্য স্বাভাবিকভাবে ৪০-৪৫ দিন সময় লাগে। এছাড়া ব্যবহৃত যন্ত্রপাতি পরীক্ষা-নিরীক্ষা করে ক্রটি ধরা পড়লে মেরামতের জন্য বাড়তি সময়ের প্রয়োজন হয়। সব মিলিয়ে পুনরায় উৎপাদনে যেতে দু’মাস সময় লাগে। কিন্তু আমাদের সকলের প্রচেষ্টায় নির্ধারিত সময়ের আগে মাত্র ১ মাস ১২ দিনের মাথায় উৎপাদন শুরু করতে পেরেছি।

এমদাদুল হক মিলন/এফএ/এমএস