ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ফ্রিতে প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিংয়ে শিক্ষার্থীদের লাখ টাকা আয়

জুয়েল সাহা বিকাশ | ভোলা | প্রকাশিত: ০৫:০৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৩

ভোলায় কোনো টাকা-পয়সা ছাড়াই ফ্রিতে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিং করছেন হাজার হাজার শিক্ষার্থী। পড়াশুনার পাশাপাশি ঘরে বসেই অর্থ উপার্জন করছেন তারা। ‘নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টার’ থেকে ৩ মাস ও ৬ মাসের কোর্স করে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করছেন এসব শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে জানা গেছে, ভোলার লালমোহন ও তজুমদ্দিন উপজেলায় নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টার থেকে কোনো টাকা-পয়সা ছাড়াই ফ্রিতে বেসিক কম্পিউটার, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ও সিপিএ মার্কেটিং শিখছেন শিক্ষার্থীরা। ২০১৬ সালে যাত্রা শুরু করা ওই সেন্টার থেকে এ পর্যন্ত দুই উপজেলার সাড়ে ৪ হাজার শিক্ষার্থী প্রশিক্ষণ নিয়েছেন। এদের মধ্যে ঘরে বসেই ফ্রিল্যান্সিং করে মাসে ৫০ থেকে ১ লাখ টাকা আয় করছেন অনেক শিক্ষার্থী।

তজুমদ্দিন উপজেলার চাঁচড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের মঙ্গল শিকদার গ্রামের শিক্ষার্থী তানিয়া আক্তার সাথী জানান, তিনি প্রায় ১ বছর আগে কোনো টাকা-পয়সা ছাড়াই লালমোহনের নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টার থেকে প্রথমে তিন মাসের বেসিক কম্পিউটার কোর্স করেন। পরে তিনি ওই প্রশিক্ষণ সেন্টার থেকে ডিজিটাল মার্কেটিংয়ের ওপর ৩ মাসের আরেকটি কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তার মাসিক আয় প্রায় ৫০০ ডলার এবং গত আড়াই মাসে তিনি ১ হাজার ডলার আয় করেছেন বলে দাবি করেন।

jagonews24

বোরহানউদ্দিন উপজেলার মানিকা ইউনিয়নের বড় মানিকা গ্রামের শিক্ষার্থী সাদিয়া আফরিন জানান, তিনি লালমোহনের নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টার থেকে ফ্রিতে গ্রাফিক্স ডিজাইনের ওপর তিন মাসের একটি কোর্স সম্পন্ন করেন এক মাস আগে। কোর্সটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে ইন্টারন্যাশনাল মার্কেট থেকে এক মাসে ১৩০ ডলার আয় করেছেন। এছাড়াও বর্তমানে ১ হাজার ৬০০ ডলারের একটি কাজের কথা চলছে। ফ্রিতে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে তার ভাগ্য পরিবর্তন হতে শুরু করেছে।

লালমোহন পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের শিক্ষার্থী লিয়া আক্তার জানান, তিনি ওই প্রশিক্ষণ সেন্টারে গ্রাফিক্স ডিজাইনের কোর্স করছেন। তারা চার বোন, তিনি সবার ছোট। তাদের যেহেতু ভাই নেই, তাই তিনি ঘরে বসেই আয় করে তার পরিবারের পাশে দাঁড়াতে চান।

লালমোহন উপজেলার ফরাজগঞ্জ ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের শিক্ষার্থী মো. নাহিদ ইসলাম ও লালমোহন ইউনিয়নের মিয়ারহাট গ্রামের শিক্ষার্থী মো. সাগর জানান, তারা বর্তমানে নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টারে বেসিক কম্পিউটার কোর্স করছেন। এটি শেষ করে ডিজিটাল মার্কেটিং ও সিপিএ মার্কেটিং কোর্স করবেন। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নিজের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি দেশের রেমিটেন্স আয়ে ভূমিকা রাখবেন।

jagonews24

নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টারের লালমোহন উপজেলার পরিচালক মো. শুভ রাজ ও তজুমদ্দিন উপজেলার সাদির হোসেন রাহিম জানান, এখান থেকে ৩ মাস ও ৬ মাসের কোর্স করে অনেক শিক্ষার্থী ঘরে বসেই বৈদেশিক মুদ্রা আয় করছেন। আবার অনেকে সরকারি ও বেসরকারি চাকরির পাশাপাশি এটি করছেন।

নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টারের প্রতিষ্ঠাতা ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন জানান, স্মার্ট ও উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশের যোগ্য নাগরিক হিসেবে লালমোহন ও তজুমদ্দিনের শিক্ষার্থীদের তৈরি করার লক্ষ্য নিয়ে নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টার প্রতিষ্ঠা করেছেন তিনি। আজকের দিনের শিক্ষার্থীরা আগামী দিনের সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবেন।

jagonews24

তিনি বলেন, শিক্ষার্থীদের উৎসাহের জন্য প্রতি কোর্সের সেরাদের ল্যাপটপও দেওয়া হয়। এছাড়া সবাইকে কোর্স শেষে সার্টিফিকেটসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হয়।

তিনি জানান, এই প্রতিষ্ঠানটি করার পর থেকেই হাজার হাজার শিক্ষার্থী কোর্স শেষ করে ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয় করছেন। আবার কেউ কেউ সরকারি ও বসরকারি চাকরিও করছেন।

ভোলার লালমোহন ও তজুমদ্দিন নূরুন্নবী চৌধুরী শাওন আইসিটি ফ্রি প্রশিক্ষণ সেন্টারের মোট ৯টি শাখা রয়েছে। এদের মধ্যে লালমোহনে ৬টি ও তজুমদ্দিনে ৩টি সেন্টার রয়েছে।

এফএ/এমএস