ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

খানাখন্দে ভরা আদমজী-চাষাঢ়া সড়ক, চরম দুর্ভোগে যাত্রীরা

উপজেলা প্রতিনিধি | সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) | প্রকাশিত: ০৯:১৬ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২৩

দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে আছে নারায়ণগঞ্জের আদমজী-চাষাঢ়া সড়ক। এর ফলে ভোগান্তিতে পড়ছেন এই সড়কে চলাচলকারী যাত্রীরা। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ছেন নারী, শিশু ও বৃদ্ধরা। সড়কটির বিভিন্ন অংশে বড় বড় খানাখন্দে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে দুর্ভোগ আরও ভয়াবহ আকার ধারণ করেছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে আদমজী-চাষাঢ়া সড়কের বিভিন্ন পয়েন্ট ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, সড়কের বেহাল দশার কারণে দুর্ঘটনার শঙ্কা নিয়েই যাত্রীদের যাতায়াত করতে হচ্ছে। টানা বৃষ্টিতে অবস্থা ভয়াবহ হলেও সংস্কারের কোনো উদ্যোগ নেই। সড়কের সবচেয়ে বেহাল রূপ ধারণ করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ৬ নম্বর ওয়ার্ডের আদমজী এলাকা, নাসিক ১১ নম্বর ওয়ার্ডের আইটি স্কুলের মোড় এবং জেলা প্রশাসকের বাসভবনের সামনে। সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

এদিকে, এই সড়কটি সিদ্ধিরগঞ্জবাসীর নারায়ণগঞ্জে যাতায়াতের অন্যতম প্রধান সড়ক। পাশাপাশি এই সড়কে ডিপিডিসির কার্যালয়, সিদ্ধিরগঞ্জ সাইলো, সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন, আদমজী ইপিজেড, সিদ্ধিরগঞ্জ থানা, র্যাব-১১ এর সদর দপ্তর, সিদ্ধিরগঞ্জ টেলিফোন অফিস, পদ্মা ও মেঘনা ডিপোসহ দুপাশে অসংখ্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। এছাড়া রয়েছে বেশকিছু গার্মেন্টস কারখানা। তাই সড়কটি এলাকাবাসীর জন্য অনেক গুরুত্বপূর্ণ।

রিয়াজুল হাসান নামে সিদ্ধিরগঞ্জের এক স্থানীয় বাসিন্দা বলেন, সড়কটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। পাশাপাশি তেলের গাড়ি থেকে শুরু করে অনেক ভারী যানবাহন চলাচল করে। তাই সড়কটির বিভিন্ন স্থান ভেঙে গেছে। সংস্কার না করায় টানা বৃষ্টিতে পুরো সড়কটি ভয়ানক হয়ে উঠেছে। তাই অতি দ্রুত সড়কটির সংস্কার করার দাবি জানাচ্ছি।

দিপু ভুঁইয়া নামে এক ব্যবসায়ী বলেন, সড়কের বেহাল দশার কারণে মালামাল আনতে অনেক সমস্যায় পড়তে হয়। বেশি বৃষ্টি হলে সড়কটির বিভিন্ন ভাঙা অংশে পানি জমে যায়। এর ফলে তখন আমাদের অনেক ভোগান্তি পোহাতে হয়। এছাড়া বেহাল সড়কের কারণে আমরা ঠিকসময়ে মালামাল পাঠাতে পারি না। তাই ব্যবসায়িকভাবে আমাদের ক্ষতির সম্মুখীন হতে হয়।

ইসরাফিল হোসেন নামে এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলেন, সড়কটির অধিকাংশ স্থানেই পিচ উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। তাই যাতায়াত করা অনেকটাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। সংস্কারের অভাবে দিনদিন এই সড়ক আরও বেহাল অবস্থা ধারণ করছে।

রুহুল আমিন নামে এক অটোরিকশা চালক বললেন, সড়কের দুরাবস্থার কারণে বড় বড় যানবাহন চলাচল করতে পারলেও আমাদের মতো ছোট যানবাহন চালানো অনেক দূরূহ বিষয়। অধিকাংশ সময় অটোরিকশা কাত হয়ে যায়। অনেক যাত্রী পড়ে গিয়ে আহত হচ্ছেন। পাশাপাশি রোগীদের আরও বেশি দুর্ভোগে পড়তে হয়।

এ বিষয়ে নাসিক ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অহিদুল ইসলাম ছক্কু বলেন, বাজেটের অভাবে জেলা প্রশাসকের বাসভবনের সামনে এবং আইটি স্কুলের মোড়ে পুরোপুরি সংস্কার করা সম্ভব হচ্ছে না। তবে জেলা প্রশাসকের বাসভবনের সামনে সাময়িক সময়ের জন্য সংস্কার করা হয়েছে। বাজেট পাওয়া মাত্রই আমরা ওয়ার্ডের আওতাধীন পুরো সড়কটি সংস্কার করে দেবো।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের (সহজ) নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, খুব শিগগির আদমজী এলাকার সড়কটির সংস্কার করা হবে।

রাশেদুল ইসলাম রাজু/এমআরআর/এএসএম