ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বিদ্যানন্দ ফাউন্ডেশন

বাকির হাটে মিলছে চাল-ডাল-মাছ-মুরগিসহ ২৭ পণ্য

জেলা প্রতিনিধি | খাগড়াছড়ি | প্রকাশিত: ০৫:১৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩

খাগড়াছড়িতে সুবিধাবঞ্চিত, দুস্থ, অসহায় ও নিম্নআয়ের মানুষের জন্য ‘বাকির হাট’ নামে এক সুপারশপে পণ্য বিক্রি করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

‘দান নয়, বাকি ভেবে পণ্য নিন, পরে কোনো অভাবিকে মূল্য দিয়ে দিন’ এ স্লোগান সামনে রেখে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকালে এ সুপারশপটি উদ্বোধন করা হয়। খাগড়াছড়ি অফিসার্স ক্লাবে ‘বাকির হাট’র উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান। এসময় স্বাগত বক্তব্য রাখেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মো. জামাল উদ্দিন।

জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, বিদ্যানন্দের এই কনসেপ্টটি খুবই চমৎকার। আমরা সবসময় তাদের এই ভালো কাজের সঙ্গে থাকবো।

বাকির হাটে মিলছে চাল-ডাল-মাছ-মুরগিসহ ২৭ পণ্য

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মো. জামাল উদ্দিন বলেন, ভোজ্যতেল, চাল-ডাল, লবণ, ডিম, মাছ, সবজি ও নুডলসসহ ২৭টি পণ্যের সমাহার ছিল ‘বাকির হাট’ সুপারশপে। নির্দিষ্ট টোকেন নিয়ে দুস্থ ও অসহায় মানুষ নিজেদের চাহিদা মতো বাজার করেছেন। মূলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে দেশের বিভিন্ন স্থানে এই বাজারের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: বই কিনতে না পারা মোনালিসার পাশে দাঁড়ালো বিদ্যানন্দ ফাউন্ডেশন

এসময় আরও উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম, উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল হক, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের খাগড়াছড়ি ব্রাঞ্চের ভলান্টিয়ার মনি স্বপন দেওয়ান জুনো প্রমুখ।

বাকির হাট সুপারশপের ক্রেতা দীঘিনালার এন্টন চাকমা বলেন, মেয়েটার জন্য একটি স্কুলব্যাগের দরকার ছিল। এই সুপারশপ থেকে বাকিতে নিয়ে তাকে সেটি উপহার দিতে পেরেছি। ব্যাগ পেয়ে আমার মেয়ে খুবই খুশি হবে।

বাকির হাটে মিলছে চাল-ডাল-মাছ-মুরগিসহ ২৭ পণ্য

খাগড়াছড়ি সদরের রাজিয়া বেগম বলেন, বাকির হাট থেকে নিজের পছন্দ মতো মুরগি, ডিম, নুডলস, আলু, চাল কিনতে পেরে আমি খুশি। আমদের মতো গরিবদের জন্য এটা ভালো উদ্যোগ।

পানছড়ি থেকে বাজার করতে আসা মিথুই চিং মারমা বলেন, বাকির হাটে এসে বাজার করতে পেরে আমি খুবই আনন্দিত। জীবনে ভাবিনি বড় লোকের মতো স্বাধীনভাবে বাজার করতে পারবো। অনেকদিন পর ছেলেমেয়েদের মুরগির মাংস দিয়ে ভাত খাওয়াবো।

আরও পড়ুন: বিদ্যানন্দ ফাউন্ডেশন পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক মুবারক হোসেন বলেন, খাগড়াছড়ি জেলার ২৫০ অসচ্ছল পরিবার ‘বাকির হাট’ সুপারশপ থেকে তাদের পছন্দ মতো বাজার করেছেন সম্পূর্ণ বাকিতে। প্রত্যেকেই বাকিতে ৬০০ টাকার পণ্য নিতে পেরেছেন। সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজে কেনার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে।

মুজিবুর রহমান ভূঁইয়া/জেএস/জেআইএম