ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ঋণের টাকায় গড়া বীজতলা শত্রুতায় শেষ

জেলা প্রতিনিধি | ফরিদপুর | প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৩

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় রাতের অন্ধকারে কৃষকের শীতকালীন সবজির বীজতলা নষ্ট করার অভিযোগ উঠেছে। এতে প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ওই কৃষক।

রোববার (৩ সেপ্টেম্বর) দিনগত রাতের কোনো এক সময় উপজেলার পাঁচুড়িয়া ইউনিয়নের যোগিবরাট গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় সোমবার দুপুরে ক্ষতিগ্রস্ত কৃষক জাকির হোসেন কয়েকজনের নাম উল্লেখ করে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

লিখিত অভিযোগ ও পুলিশ সূত্রে জানা যায়, কৃষক জাকির হোসেনের সঙ্গে গ্রাম্য দলাদলিকে কেন্দ্র করে একই এলাকার হেমায়েত শেখের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এরই জের ধরে একদিন আগে হেমায়েত শেখ, সোহেল শেখসহ আরও কয়েকজন জাকির হোসেনকে দেখে নেওয়ার হুমকি দেন। এরপর সোমবার ভোরে জাকির হোসেন তার ক্ষেতে গিয়ে দেখেন সবজির বীজতলার সব চারা বিনষ্ট করা।

কৃষক জাকির হোসেন বলেন, কৃষিকাজের ওপর আমার সংসার চলে। এই রকম ক্ষতি কেউ করে? সবজি চাষে লাভবান হওয়ার আশায় ঋণ করে বাঁধাকপি ও ফুলকপির বীজতলা তৈরি করি। এতে আমার প্রায় ৪০ থেকে ৫০ হাজার টাকার মতো খরচ হয়েছে। এক সপ্তাহের মধ্যে চারাগুলো বীজতলা থেকে নিয়ে দেড় একর জমিতে রোপণ করার কথা ছিল। জমিও প্রস্তুত। কিন্তু শত্রুতার জেরে রাতের আঁধারে আমার বীজতলার সব চারা নষ্ট করে দিয়েছে। এতে আমার তিন লাখ টাকার মতো ক্ষতি হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত হেমায়েত শেখ বলেন, গ্রাম্য দলাদলি নিয়ে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে মিথ্যা দোষ চাপানো হচ্ছে। জাকির আমার চাচাতো ভাই। আমি কেন তার সবজির চারা নষ্ট করবো?

এ বিষয়ে আলফাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবু তাহের বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এন কে বি নয়ন/এফএ/এমএস