ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দুর্নীতির অভিযোগে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাকে বদলি

জেলা প্রতিনিধি | পিরোজপুর | প্রকাশিত: ০৬:২৫ পিএম, ১৯ আগস্ট ২০২৩

ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে পিরোজপুর জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. হুমায়ুন কবিরকে বদলি করা হয়েছে। বরিশালের গৌরনদী উপজেলার ইসলামিক মিশনে প্রোগ্রাম কর্মকর্তা হিসেবে যোগদানের আদেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ইসলামিক ফাউন্ডেশনের সচিব মো. মনিরুজ্জামানের সই করা এক আদেশে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, পিরোজপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালকের দায়িত্বে থাকাকালে হুমায়ুন কবিরের বিরুদ্ধে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তোলেন।

অভিযোগ সূত্রে জানা যায়, তিনি ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত দারুল আরকামের শিক্ষকদের নিয়োগ পুনর্বহালের সাক্ষাৎকার গ্রহণে নিয়োগ বোর্ডের জন্য সরকারিভাবে খরচের বরাদ্দ থাকলেও প্রতি শিক্ষকের কাছ থেকে ৬ হাজার টাকা করে উৎকোচ নেন। তাদের বকেয়া বেতন পাইয়ে দেওয়ার জন্য প্রতি শিক্ষকদের কাছ থেকে ৩০ হাজার টাকার অগ্রিম চেক নেন।

যা পরবর্তীতে ২০ জুন তাদের ব্যাংক অ্যাকাউন্টে আসা বকেয়া বেতন-ভাতার টাকা থেকে তিনি উত্তোলন করেন। এ ছাড়া শিক্ষকদের দুদিনের প্রশিক্ষণের জন্য বরাদ্দ ১৪৫০ টাকা থাকলেও তাদের ৬৫০ টাকা করে দেন। কিন্তু তিনি পুরো ভাতার টাকা গ্রহণ হিসাবে স্বাক্ষর নেন।

জেলার ১৪টি মাদরাসা সংস্কার ও বিবিধ খাতে ব্যয়ের জন্য প্রতি মাদরাসা জন্য আসা ৩৪ হাজার ৩৩৯ টাকা বরাদ্দ থাকলেও পুরো টাকার স্বাক্ষর রেখে ২৪ হাজার ৪০০ টাকা করে দেওয়া হয়। পরে ওই টাকা থেকেও আবার ব্যক্তিগত খরচ দেখিয়ে প্রতি মাদরাসা থেকে ৪ হাজার থেকে ৫ হাজার টাকা করে রেখে দেন।

অভিযোগ আছে, বদলির আদেশ ঠেকাতে প্রভাবশালীদের কাছে ঘুরছেন হুমায়ুন কবির। এর আগে ভোলায় ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালকের দায়িত্ব পালনকালে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের তদন্ত চলমান।

এ বিষয়ে অভিযুক্ত কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

এসজে/জেআইএম