ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কয়লা সংকটে বন্ধ

ফের চালু হলো রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

উপজেলা প্রতিনিধি | মোংলা (বাগেরহাট) | প্রকাশিত: ০৯:০৪ পিএম, ১৪ আগস্ট ২০২৩

কয়লা সংকটে বন্ধের ১৬ দিনের মাথায় ফের চালু হয়েছে রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। সোমবার (১৪ আগস্ট) বিকেল ৩টায় এ কেন্দ্রটিতে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। উৎপাদনের সঙ্গে সঙ্গে এসব বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে জাতীয় গ্রিডে।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাক (ডিজিএম) মো. আনোয়ার উল আজিম জানান, সোমবার (১৪ আগস্ট) বিকেল ৩টা থেকে ফের উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে। বিকেল থেকে উৎপাদন হচ্ছে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। উৎপাদিত এ বিদ্যুৎ এরইমধ্যে যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।

তিনি আরও বলেন, চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে আরও দুইটি জাহাজ মোংলা বন্দরে আসার সিডিউল রয়েছে।

১৩ আগস্ট ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরে আসা বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস থেকে কয়লা খালাস, পরিবহন ও সংরক্ষণের কাজ চলছে। কয়লা আসার সঙ্গে সঙ্গে ফের চালু হয়েছে এ বিদ্যুৎ কেন্দ্রটি।

গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। প্রথম ইউনিট চালু হওয়ার পর গত ৭ মাসে ৭ বার বন্ধ হয়ে যায় এ কেন্দ্রটি। এরমধ্যে ৪ বার বন্ধ হয় যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ কাজে, আর কয়লা সংকটে বন্ধ হয় ৩ বার।

অপরদিকে ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট আগামী সেপ্টেম্বর চালুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন এ বিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম মো. আনোয়ার উল আজিম।

আবু হোসাইন সুমন/এফএ/এএসএম