ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নোয়াখালীতে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতামূলক প্রচারণা

জেলা প্রতিনিধি | নোয়াখালী | প্রকাশিত: ০৮:৩৮ এএম, ৩০ জুলাই ২০২৩

নোয়াখালীতে জলবায়ুর পরিবর্তনে ফলে পানিবাহিত রোগসহ ক্ষতিগ্রস্ত নারীদের সমস্যা উত্তরণের উপায় শেখাচ্ছে ‘গ্রিন ক্লাইমেট ইনিশিয়েটিভ’ নামের একটি পরিবেশবাদী সংগঠন।

শনিবার (২৯ জুলাই) সকাল থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ও এর আশপাশের কয়েকটি গ্রামে এ সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

নোয়াখালীতে জলবায়ুর পরিবর্তনে সচেতনতামূলক প্রচারণা

এতে ৬০ জন স্বেচ্ছাসেবীকে নেতৃত্ব দেন সংগঠনের নোবিপ্রবি সভাপতি আবু সুফিয়ান সোহাগ, সাধারণ সম্পাদক শিথিধর বৃষ্টি, কোষাধ্যক্ষ মেহাদী হাসান ও সহ-প্রতিষ্ঠাতা মো. তরিকুল ইসলাম।

আরও পড়ুন: জলবায়ুর ক্ষতি হয় এমন বিনিয়োগ করবে না এডিবি

স্বেচ্ছাসেবীরা বাড়ি বাড়ি গিয়ে দৈনন্দিন গৃহস্থালি কাজে গোসল করা থেকে শুরু করে কৃষিকাজ, গবাদিপশু পালন, চিংড়ির পোনা ধরাসহ অন্যান্য অর্থনৈতিক কাজে লবণাক্ত পানি ব্যবহারে ক্ষতিকারক দিক তুলে ধরেন। এতে লিউকোরিয়াসহ সাধারণ পানিবাহিত রোগ এবং চর্মরোগের সংক্রমণে বেশি আক্রান্ত হওয়ার বিষয়ে পর্যালোচনা এবং সচেতন করেন।

নোয়াখালীতে জলবায়ুর পরিবর্তনে সচেতনতামূলক প্রচারণা

সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা মো. তরিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতির শিকার উপকূলীয় নারীরা। জলবায়ু পরিবর্তনের ফলে এ অঞ্চলের লবণাক্ততা বৃদ্ধি পেয়েছে। যাতে নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। আশা করি এ আয়োজনের মধ্য দিয়ে এ এলাকার নারীরা আরও সচেতন হবে।

ইকবাল হোসেন মজনু/আরএইচ/জেআইএম