ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মাটির স্তূপে মিললো কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি

নিজস্ব প্রতিবেদক | বগুড়া | প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ২২ জুলাই ২০২৩

বগুড়ার শেরপুরে পুকুর খননের একমাস পর মাটির স্তূপ থেকে কষ্টিপাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার হয়েছে। যার ওজন দশ কেজি নয়শো গ্রাম। শনিবার (২২ জুলাই) বিকেলে উপজেলার শাহবন্দেগী ইউনিয়নের মামুরশাহী মাদরাসা মাঠ এলাকা থেকে ওই মূর্তিটি উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয় এলাকাবাসী জানান, একমাস আগে মামুরশাহী দাখিল মাদরাসার প্রায় ছয় বিঘা আয়তনের পুকুরটি খনন করা হয়। সেইসঙ্গে পুকুর খননের মাটি পাশের ফেরদৌস আলমের মালিকানাধীন কৃষি জমির মধ্যে স্তূপ করে রাখা হয়। শনিবার বিকেল ওই জমির পাশে স্থানীয় দুই শিশু খেলা করছিল। একপর্যায়ে মূর্তিটি দেখে গ্রামের লোকজনকে জানালে দ্রুত তারা ঘটনাস্থলে এসে সত্যতা পেয়ে থানায় খবর দেন। পরে পুলিশ গিয়ে কষ্টিপাথরের মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

স্থানীয় বাসিন্দা শাহেব আলী ও ইব্রাহিম হোসেন বলেন, মাটির স্তূপের মধ্যে মূর্তিটি ঢাকা পড়ে। গত দুই দিনের বৃষ্টিতে সেটি বেরিয়ে এসেছে। প্রথমে দুই শিশু দেখে তাদের খবর দেয়। এরপর থানায় সংবাদ দেওয়া হলে পুলিশ মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। মূর্তিটির ওজন দশ কেজি নয়শো গ্রাম। যার আনুমানিক মূল্য অর্ধকোটি টাকারও বেশি।

শেরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) রবিউল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, স্থানীয়দের দেওয়া তথ্য পেয়েই ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করা হয়েছে। এটি লম্বায় প্রায় দেড় ফুট। খুবই সুন্দর মূর্তিটি। এটি পুরোপুরি অক্ষত রয়েছে। উদ্ধার হওয়া বিষ্ণুমূর্তিটির বিষয়ে আদালতের নির্দেশনা অনুযায়ী পরবর্তীতে পদক্ষেপ নেওয়া হবে।

এফএ/এমএস