ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মাগুরায় ডেঙ্গুর বিস্তার রোধে ৭ দাবি গণকমিটির

জেলা প্রতিনিধি | মাগুরা | প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ২০ জুলাই ২০২৩

মাগুরায় ডেঙ্গুর বিস্তার রোধে সাত দাবি জানিয়েছে গণকমিটি। বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ১১টায় চৌরঙ্গী মোড়ে মাগুরা জেলা প্রেস ক্লাবের সামনে সমাবেশে এসব দাবি জানানো হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী এবং সমাবেশ পরিচালনা করেন সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু। বক্তব্য দেন, গণকমিটির যুগ্ম আহ্বায়ক শিক্ষাবিদ কাজী নজরুল ইসলাম ফিরোজ এবং যুগ্ম আহ্বায়ক এটিএম আনিসুর রহমান।

সমাবেশে বক্তারা বলেন, এক সময় দেশে ডেঙ্গু রোগটি মৌসুমি রোগ বলে মনে করা হতো। গত কয়েক বছর ধরে সারা বছর জুড়ে প্রকোপ দেখা যাচ্ছে। ফলে এ রোগের চার ধরনের ভাইরাস আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং রোগটি দেশের সব জেলায় ছড়িয়ে পড়েছে। বছরের পর বছর ধরে বাংলাদেশে ডেঙ্গুর সংক্রমণ আরও শক্তিশালী হয়ে ওঠার পরও সেদিকে নজর নেই।

বক্তারা আরও বলেন, মাগুরা জেলায় ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর কোনো পদক্ষেপ দেখা যাচ্ছে না। কেবল মাইকিংয়ে জনসাধারণকে সতর্ক করা হচ্ছে। নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা করা হয় না। নিয়মিত ড্রেন পরিষ্কার হয় না। পৌর শহরের বিভিন্ন এলাকায় বৃষ্টি হলে পানি জমে যায়। নিয়মিত ময়লা আবর্জনা পরিষ্কার হয় না।

গণকমিটির সাত দাবি হলো, মাগুরাসহ সারাদেশে ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে, সরকারি উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে, নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা, ড্রেন পরিষ্কার ও রাস্তাঘাট আবর্জনামুক্ত রাখতে হবে, জলাবদ্ধতা নিরসন, নদী দূষণ ও দখলমুক্ত করতে হবে।

এসজে/জেআইএম