ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পদযাত্রায় সংঘর্ষ

বিএনপির বিরুদ্ধে আওয়ামী চেতনার পুলিশ লেলিয়ে দেওয়া হয়েছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক | বগুড়া | প্রকাশিত: ০৯:৩৮ এএম, ১৯ জুলাই ২০২৩

সারাদেশে বিএনপির বিরুদ্ধে আওয়ামী চেতনার পুলিশ লেলিয়ে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বগুড়ার তাণ্ডব ভয়াবহ ও নজিরবিহীন। কয়েকশ নেতাকর্মী আহত হয়েছেন, গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। স্কুলছাত্রীরা হাসপাতালে ভর্তি। গ্রেফতার আতঙ্ক মাথায় নিয়ে তাদের চিকিৎসা নিতে হচ্ছে।

আরও পড়ুন: নিহত সেই যুবক কৃষকদল নেতা, আহত শতাধিক

মঙ্গলবার (১৮ জুলাই) রাত সোয়া ১০ টার দিকে বগুড়া পৌরশহরের নবাববাড়ি সড়কে জেলা বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী।

মঙ্গলবার বিএনপির একদফা দাবিতে ডাকা পদযাত্রায় সারাদেশে সংগঠনটির হতাহত নেতাকর্মীর পরিসংখ্যান তুলে ধরে রিজভী বলেন, পুলিশ এবং আওয়ামী লীগের যৌথ হামলায় লক্ষ্মীপুরে সজীব হোসেন নামের এক কৃষকদল নেতাকে কুপিয়ে হত্যা করা হয়েছে। ওই জেলায় অন্তত ৩০০ নেতাকর্মী আহত হয়েছেন। ফেনীতে গুলিবর্ষণ করে প্রায় দেড় শতাধিক নেতাকর্মীকে আহত করেছে পুলিশ। খাগড়াছড়িতে পদযাত্রার সময় পুলিশের গুলিতে ২০০ নেতাকর্মী আহত এবং ৫০ জন আটক হয়েছেন।

আরও পড়ুন: খাগড়াছড়িতে আ’লীগ-বিএনপি সংঘর্ষে আহত অর্ধশত

তিনি আরও বলেন, এছাড়া বগুড়ার পদযাত্রায় গুলি চালিয়ে পুলিশ দেড় শতাধিক নেতাকর্মীকে আহত করেছে। এ সময় পুলিশের টিয়ারশেলের ধোঁয়ায় ইয়াকুবিয়া বালিকা বিদ্যালয়ের অসংখ্য ছাত্রী আহত হয়৷ কিশোরগঞ্জে পদযাত্রা পালনকালে বিশাখা রোদে পুলিশ বেপরোয়া হামলা করে। এ সময় পুলিশের গুলিতে প্রায় দেড় শতাধিক নেতাকর্মী গুলিবিদ্ধ হয়েছেন। জয়পুরহাটে শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিতে আওয়ামী লীগের হামলা এবং আইনশৃঙ্খলা বাহিনী গুলিবর্ষণ করলে বিএনপির অর্ধশত নেতাকর্মী আহত হন। এ সময় পুলিশ পরিকল্পিতভাবে জয়পুরহাট জেলা বিএনপির কার্যালয়ে ভাঙচুর করে। এছাড়া পিরোজপুরে পুলিশের গুলিতে ২০-২৫ জন নেতাকর্মী আহত হন।

বিএনপির প্রবীণ এ নেতা বলেন, বগুড়ায় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে ইয়াকুবিয়া স্কুলের ছাত্রীদের অসুস্থ করেছে। শুধুমাত্র পুলিশের জন্যই তাদের হাসপাতালে ভর্তি হতে হলো। তারা এতো বড় কাপুরুষ নীরিহ মাসুম বাচ্চা মেয়েদের পর্যন্ত ছাড় দেয়নি।

আরও পড়ুন: বগুড়ায় পুলিশ-বিএনপি সংঘর্ষ, স্কুলছাত্রীসহ আহত ৮০

রিজভী বলেন, আজকে আন্তর্জাতিকভাবে হাসিনার গুম, খুন ও বিচার বহির্ভূত হত্যা স্বীকৃত। তিনি ২০১৪ ও ২০১৮ সালে কৌশলে নির্বাচন করেছেন, তামাশার নির্বাচন করেছেন। তিনি যে দিনের ভোট রাতে করেন সেটা গোটা বিশ্ব জানে। এ বিষয়ে গোটা বিশ্ব সোচ্চার হয়েছে। তাই শেখ হাসিনা সমস্ত তালগোল পাকিয়ে ফেলছেন।

হিরো আলমকে উদ্দেশ্য করে দলটির শীর্ষ এ নেতা বলেন, হিরো আলমের মত একটা অর্ধশিক্ষিত-গরিব ছেলে নির্বাচন করেছে। আওয়ামী লীগ কত বড় কাপুরুষ হলে তারা হিরো আলমের ওপরে হামলা চালিয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের কালা কানুন দিয়ে খাদিজার মতো শিক্ষার্থীকে মাসের পরে মাস কারাবন্দি রেখেছে এ সরকার। শেখ হাসিনা যা বলেন প্রধান নির্বাচন কমিশনার তাই ঘোষণা দেন।

আরও পড়ুন: ফেনীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ, সাংবাদিকসহ আহত অর্ধশত

সংবাদ সম্মেলনে বগুড়া জেলা বিএনপির সভাপতি ও পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা, সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনাসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন৷

এসজে/এএসএম