ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

প্রাণ কৃষি ও কৃষককে স্মার্ট করার কাজ করছে: মোস্তাফিজুর রহমান

জেলা প্রতিনিধি | দিনাজপুর | প্রকাশিত: ১১:৪২ পিএম, ১০ মে ২০২৩

প্রাণ এখন কৃষি এবং কৃষককে স্মার্ট করার কাজ করছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার।

বুধবার (১০ মে) দুপুরে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের রাঙ্গামাটি এলাকায় প্রাণ বঙ্গ মিলার্স লিমিটেডের ফ্যাক্টরিতে সিদ্ধ ও আতপ রাইস মিলের নতুন লাইন, বীজ ও কীটনাশক বিতরণ এবং বোরো ধান সংগ্রহ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাবেক এ মন্ত্রী বলেন, আমরা ফুলবাড়ীবাসি প্রাণের সঙ্গে আছি এবং থাকবো। আগামী দিনেও সব ধরনের সহযোগিতা থাকবে। প্রাণ কৃষকের মন জয় করেছে। প্রাণের সঙ্গে এখন কৃষকরা চুক্তিবদ্ধ হচ্ছেন। প্রাণ বীজ, কীটনাশক, জৈবসার ও পরামর্শ দিয়ে কৃষককে সহযোগিতা করছে। এতে কৃষকরা লাভবান হচ্ছেন। দ্বিগুণ ফসল হচ্ছে। ফুলবাড়ীতে তাদের বঙ্গ মিলার্স লিমিটেডের কারখানা করায় ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তারা ধান, ভুট্টা, আলুসহ খাদ্য উৎপাদনে বিশেষ ভূমিকা রাখছে।

jagonews24

এ সংসদ সদস্য বলেন, ভুট্টা দিয়ে মানুষের খাদ্য প্রক্রিয়াজাত করার লক্ষ্যে এ কারখানায় নতুন নতুন যন্ত্রপাতি সংযোজন ও অভিজ্ঞ জনবল প্রস্তুত করা হয়েছে। এ কারখানায় বিভিন্ন খাদ্যসামগ্রীর পাশাপাশি ভুট্টা দিয়ে খাদ্য উৎপাদন শুরু হলে অনেক কর্মসংস্থান হবে। এলাকার মানুষের উন্নয়ন হবে। কৃষক এখন প্রাণের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে তাদের ফসল ফলানোর জন্য জমি দিতে প্রস্তুত। আগে যখন ৭ কোটি মানুষ ছিল তখন খাদ্যের অভাব ছিল। কিন্তু প্রাণের মতো প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছে বলে দেশে আজ ১৭ কোটি মানুষ, তারপরও খাদ্যে অভাব নেই। প্রাণ এখন কৃষি এবং কৃষককে স্মার্ট করার কাজ করছে।’

এসময় তিনি প্রাণ বঙ্গ মিলার্স কারখানার পানি নিষ্কাশনে ক্যানেলের (খাল) নকশা তৈরিতে সহযোগিতা করার জন্য সরকারি কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের প্রতি আহ্বান জানান।

jagonews24

প্রাণ বঙ্গ মিলার্স লিমিটেডের নির্বাহী পরিচালক মো. নাসের আহমেদ বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, ভাইস চেয়ারম্যান মঞ্জুরায় চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম, আমিন অটো রাইস মিলের স্বত্বাধিকারী রুহুল আমিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম ডাবলু, আলাদীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসান আলী, বেতদিঘি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উপাধ্যক্ষ শাহ আব্দুল কুদ্দুস, কাজিহাল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মানিক রতন, এলুয়াড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাওলানা নবীউল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাণ বঙ্গ মিলার্সের মহাব্যবস্থাপক জাকারিয়া হোসেন। এর আগে প্রধান অতিথিসহ অন্যরা প্রাণ বঙ্গ মিলার্সের কারখানা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে ফিতা প্রাণ বঙ্গ মিলার্সে সিদ্ধ ও আতপ রাইস মিলের নতুন লাইন ও চুক্তিবদ্ধ কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর চুক্তিবদ্ধ কৃষকদের মাঝে বীজ ও কীটনাশক বিতরণ করা হয়।

এমদাদুল হক মিলন/ইএ