ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বদলগাছীতে প্রথম সার্বক্ষণিক ভেটেরেনারি জরুরিসেবা চালু

জেলা প্রতিনিধি | নওগাঁ | প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৫ এপ্রিল ২০২৩

প্রাণীদের জন্য জরুরি সেবা সহজীকরণে নওগাঁর বদলগাছীতে প্রথমবারের মতো উপজেলা পর্যায়ে সার্বক্ষণিক ভেটেরিনারি মেডিকেল বিভাগ চালু করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ চত্বরে এ সেবা ডেস্ক তৈরি করা হয়েছে। ব্যতিক্রম এমন উদ্যোগে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। চিকিৎসাসেবা পেয়ে কৃষক ও খামারিরা উপকৃত হচ্ছে। শুধু এ উপজেলায় নয়, সারাদেশে এমন সেবার প্রয়োজন বলে মনে করছেন সুধীজনরা।

উপজেলা প্রাণিসম্পদের কার্যালয়ে প্রবেশে সিঁড়ির ডান পাশে ‘ভেটেরিনারি মেডিকেল বিভাগ’ ডেস্ক। যেখানে সার্বক্ষণিক প্রাণীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এর জন্য ভেটেরিনারি মেডিকেল টিমও আছে। সেখানে জরুরি সেবা ডেস্কে ব্যানারে পাঁচজনের ফোন নম্বর দেওয়া আছে। যা অফিস সময়ের আগে বা পরে জরুরি প্রয়োজনে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ অফিসের যে কাউকে ফোন করে পরামর্শ ও সেবা নেওয়া যাবে। তার পাশেই আছে আল্ট্রাসনোগ্রাম চেম্বার। এছাড়া আছে নমুনা সংগ্রহের চেম্বার, অপারেশন থিয়েটার ও ময়নাতদন্ত কর্নার, প্রাণী শেড।

https://cdn.jagonews24.com/media/imgAllNew/BG/2023March/nao-2-20230425090701.jpg

এছাড়া অফিসের দেওয়ালে প্রাণীদের স্বাস্থ্য সুরক্ষা ও সতর্কতামূলক বিভিন্ন ব্যানার সাঁটানো হয়েছে। সুসজ্জিত করে সাজানো হয়েছে অফিস।

রোববার বেলা সাড়ে ১১টা। এ সময় ‘ভেটেরিনারি মেডিকেল বিভাগ’ ডেস্কের সামনে কয়েকজন অপেক্ষা করছিলেন পরামর্শ নেওয়ার জন্য। ডেস্কে বসে ডা. মো. নাজমুল হক তাদের কথা শুনে ব্যবস্থাপত্র লিখে দেন। এছাড়া যারা অসুস্থ পশু নিয়ে এসেছিলেন তাদের চিকিৎসা দেওয়ার পাশাপাশি ব্যবস্থাপত্রও লিখে দেন। তার এমন ব্যতিক্রম উদ্যোগ ও সেবায় উপকৃত হচ্ছেন উপজেলাবাসী।

বদলগাছী সদরের হাসান আলী বলেন, গরুর বাচ্চার বয়স কয়েক মাস। কিছুদিন আগে তার এক পা ভেঙে গেছে। বাইরে পশু ডাক্তারকে দেখিয়ে কোনো উপকার হয়নি। উল্টো ভেঙে যাওয়া স্থানে ক্ষত হয়ে পচন ধরেছে। পরে উপজেলা প্রাণিসম্পদ ডাক্তারের পরামর্শে এখানে এসেছি। তিনি দেখার পর পরামর্শ দিলেন পা কেটে ফেলতে হবে।

সদরের মাষ্টারপাড়ার বাসিন্দা সবুজ বলেন, গরুর বাচ্চার জ্বর হয়েছে। পরে উপজেলা প্রাণিসম্পদে নিয়ে এলাম। চিকিৎসা দেওয়ার পাশাপাশি বিনামূল্যে ওষুধও দেওয়া হয়। এতে কিছুটা টাকা সাশ্রয় হয়েছে। চিকিৎসাসেবা পেয়ে উপকৃত হয়েছি।

স্বেচ্ছাসেবক আলামিন বলেন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে সার্বক্ষণিক সেবা দেওয়া হচ্ছে। যদি খুবই গুরুত্বর হয় যে উপজেলায় নিয়ে আসা সম্ভব না সেক্ষেত্রে বাড়ি গিয়েও বিনামূল্যে সেবা দেওয়া হচ্ছে। সেবার পাশাপাশি ওষুধও দেওয়া হয়।

jagonews24

বদলগাছী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নাজমুল হক জাগো নিউজকে বলেন, জনবল সংকটের মধ্য দিয়েও ব্যতিক্রম উদ্যোগ নেওয়া হয়েছে। ডেস্কে ২৪ ঘণ্টা কেউ বসবে না। কিন্তু জরুরি ভেটেরিনারি মেডিকেল সার্ভিস থেকে কেউ যাতে বঞ্চিত না হয় এজন্যই ভেটেরিনারি মেডিকেল বিভাগ চালু হয়েছে। সেখানে হটলাইন নম্বরসহ মেডিকেল টিমের ফোন নম্বর দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে সেবা গ্রহীতা ফোন দিলে টিমের যে কেউ এসে ডেস্কে বসে জরুরি সেবা দিতে পারবে। মডেল প্রাণিসম্পদ কমপ্লেক্স প্রতিষ্ঠা করতে চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, প্রাণিসম্পদ সেবাকে যদি সহজীকরণ করা যায়, সমাজে কোয়ালিটি সার্ভিস এবং প্রাণিসম্পদ সুশাসন যদি প্রতিষ্ঠা করা যায় তাহলে নাগরিরা উপকৃত হবে। একই সঙ্গে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ এবং ভিশন ২০৪১ বাস্তবায়িত হবে। এমন উদ্যোগ মাঠ পর্যায়ে ব্যাপক সাড়া মিলছে। ছুটির মধ্যে বিশেষ করে ঈদের ছুটিতে বাড়ি গিয়ে এবং ডেস্কে বিনামূল্যে সেবা দেওয়া হয়েছে। দেশে প্রাণিসম্পদ অত্যন্ত সমৃদ্ধ খাত। দুধ, ডিম ও মাংসের মাধ্যমে আমিষের চাহিদা পূরণ হয়। আমার বিশ্বাস কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনার পাশাপাশি সারাদেশে এমন উদ্যোগ নেবে।

নওগাঁ জেলা প্রশাসক মো. খালিদ মেহেদী হাসান জাগো নিউজকে বলেন, এটি নিঃসন্দেহ একটি ভালো উদ্যোগ। এর মাধ্যমে উপজেলাবাসী যারা গবাদিপশু লালনপালন করেন তারা চিকিৎসাসেবা পেয়ে উপকৃত হবেন।

নওগাঁ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মহির উদ্দীন জাগো নিউজকে বলেন, এটা শুধু চালু করলে হবে না সেবা দেওয়ার মাধ্যমে জনগণের প্রত্যাশা পূরণ করতে হবে। সবেমাত্র ডা. মো. নাজমুল হকের ব্যক্তি উদ্যোগে সার্বক্ষণিক ভেটেরিনারি মেডিকেল বিভাগ চালু করেছে। তবে কয়েকমাস গেলে বুঝা যাবে সেবাদানের কার্যক্রমের গতি কেমন। আমার কাছে মনে হয়েছে এটা ভালো উদ্যোগ। মানুষের মধ্যে কেমন সাড়া পড়বে তা এখন দেখার বিষয়।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে আগামী মাসিক সমন্বয় সভায় আলোচনা করা হবে। জেলার অন্য কোনো উপজেলায় কোনো কর্মকর্তা এমন ব্যতিক্রম উদ্যোগ নেবেন কি-না। যদি কেউ আগ্রহ দেখায় তাকে সার্বিক সহযোগিতা করা হবে। এমন ব্যতিক্রমী উদ্যোগের জন্য সরকার এটাকে স্বীকৃতি দিতে পারে। এমনকি সারাদেশেও চালু করতে পারে।


আব্বাস আলী/এসজে/জিকেএস