ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ভোগান্তি কমাবে ‘হাতের মুঠোয় টিসিবি পণ্য’ অ্যাপ

জেলা প্রতিনিধি | নারায়ণগঞ্জ | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ০৩ এপ্রিল ২০২৩

টিসিবির পণ্য সংগ্রহে গ্রাহকদের ভোগান্তি কমাবে ‘হাতের মুঠোয় টিসিবি পণ্য’ অ্যাপ। সেই সঙ্গে থাকবে স্বচ্ছতা ও জবাবদিহিতা। অল্প সময়ে একজন মানুষ টিসিবি পণ্য সংগ্রহ করতে পারবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

সোমবার (৩ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব তথ্য জানান।

জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ বলেন, আপনারা জানেন অনেক সময় টিসিবির মালামাল নিতে গিয়ে গ্রাহকদের অনেক ভোগান্তির শিকার হতে হয়। যা মানুষের মাঝে অসন্তোষ সৃষ্টি করে। এ অবস্থা থেকে উত্থানের জন্য তাৎক্ষণিকভাবে আমরা একটি সফটওয়ার ডেভেলপ করার চিন্তা করি। তিনদিনের মাথায় আমাদের এ কাজ শেষ হয়। গত বছর আমরা ইলেক্ট্রনিক্স কার্ডের মাধ্যমে টিসিবি পণ্য বিক্রি করা শুরু করি। পর্যায়ক্রমে চাহিদার ভিত্তিতে সফটওয়ারটি আরও ডেভেলপ করা হয়। সেই সঙ্গে দুই লাখের ওপরে কার্ড বিতরণ করি।

আরও পড়ুন: টিসিবির পণ্য পেতে ক্রেতাদের হুড়োহুড়ি

তিনি আরও বলেন, যখন এ কার্ডটি বিতরণ করা হয় তখন অনেক মানুষ ইচ্ছাকৃতভাবে একাধিক কার্ড নিয়ে যায়। ফলে ৩০-৩২ হাজার কার্ড বাতিল করা হয়। বাতিল হওয়ার প্রেক্ষিতে আমাদের প্রায় এক লাখ ৭০ হাজার মানুষের কাছে এ কার্ড রয়েছে। বাকি কার্ডগুলো তৈরি হচ্ছে। এখন থেকে অনলাইনের সফটওয়ারের মাধ্যমে টিসিবি পণ্য বিক্রি করা হচ্ছে। ঈদের আগে দ্বিতীয় দফায় টিসিবি পণ্য মানুষের কাছে পৌঁছে দিবো।

ডিসি বলেন, প্রত্যেকটা মানুষ যেন মালামাল পায় এবং বুঝতে পারে সেই সঙ্গে সরকারও যেন বুঝতে পারে কোন ব্যক্তি কোন এলাকায় মালামাল নিচ্ছেন। স্বচ্ছতা-জবাবদিহিতা ও সরকারি পণ্যের সঠিক ব্যবহারের উদ্দেশ্যে কাজটি করেছি। যাতে করে অতি অল্প সময়ে একজন মানুষ যেখানে মালামাল বিক্রি হয় সেখান থেকে মালামাল যেন সংগ্রহ করতে পারে।

এ প্রযুক্তিটি মডেল হিসেবে ধরা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় আমাদের এ প্রযুক্তিটি মডেল হিসেবে গ্রহণ করেছে। ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন এ পদ্ধতিটি গ্রহণ করেছে। বরিশাল সিটি করপোরেশনও এ কাজটি শুরু করেছে। একইভাবে সারা বাংলাদেশে এ পদ্ধতি গ্রহণ করা হচ্ছে।

এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসাইন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিফাত ফেরদৌসসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘হাতের মুঠোয় টিসিবি পণ্য’ অ্যাপে গিয়ে অথবা upokari.com ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করার মাধ্যমে জনপ্রতিনিধি কিংবা টিসিবির ডিলারগণ তাদের জন্য নির্ধারিত টিসিবির পণ্য সংগ্রহ করবেন। পরে তাদের কাছ থেকে গ্রাহকগণ স্মার্ট কার্ডের মাধ্যমে টিসিবি পণ্য সংগ্রহ করবেন। এক্ষেত্রে গ্রাহকগণকে আগে থেকে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করতে হবে। এরপর থেকে তারা এ কার্ডের মাধ্যমে পণ্য সংগ্রহ করবেন।

মোবাশ্বির শ্রাবণ/আরএইচ/এএসএম