ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ভৈরবে চলছে তিন দিনব্যাপী পাদুকা শিল্প মেলা

উপজেলা প্রতিনিধি | ভৈরব (কিশোরগঞ্জ) | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ০৬ মার্চ ২০২৩

স্থানীয় ব্যবসা খাতকে শক্তিশালীকরণ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে একটি গুরুত্বপূর্ণ লক্ষ্যমাত্রা। এই প্রতিপাদ্যকে সামনে রেখে পাদুকা শিল্পের শহর হিসেবে পরিচিত কিশোরগঞ্জের ভৈরবে প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী পাদুকা শিল্প মেলা। ৫ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত চলবে এই মেলা।

রোববার (৫ মার্চ) দুপুরে ভৈরব উপজেলা পরিষদ প্রাঙ্গণে বাংলাদেশ সরকার ও সুইজারল্যান্ডের অর্থায়নে, স্থানীয় সরকার বিভাগ (এলজিডি) এবং সুইসকন্টাস্টের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রবৃদ্ধি প্রকল্পের সহযোগিতায় ভৈরব পাদুকা শিল্প মালিক সমবায় সমিতি এ মেলার উদ্বোধন করে।

jagonews24

ভৈরব পাদুকা শিল্প মালিক সমবায় সমিতি স্থানীয় পাদুকা খাতের উন্নয়ন ও বাজার সম্প্রসারণে এ ধরনের বৃহৎ পরিসরের উদ্যোগ গ্রহণ করেছে। মেলা সফল করতে ৩৮ জেলার ১২শ’র বেশি খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের লক্ষ্য করে বিভিন্ন ধরনের প্রচারমূলক কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। মেলায় সর্বমোট ৩০টি স্টল অংশগ্রহণ করেছে। ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ, সিলেটসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত ক্রেতা-বিক্রেতারা এ মেলায় অংশগ্রহণ করেছেন।

স্টলসমূহে স্থানীয় পাদুকা উদ্যোক্তারা তাদের নিজস্ব ডিজাইনের বাহারি পণ্যসমূহ ক্রেতা-বিক্রেতাদের সামনে তুলে ধরছেন। স্টলে পণ্য বিক্রয়ের পাশাপাশি স্থানীয় উদ্যোক্তারা জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের পাদুকা উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের সঙ্গে বাজার সংযোগ ও সম্প্রসারণ বিষয়ে মতবিনিময় করতে পারছেন।

jagonews24

একইভাবে এ ধরনের প্রশংসনীয় উদ্যোগের আয়োজক হিসেবে ভৈরব পাদুকা শিল্প মালিক সমবায় সমিতি তাদের কর্ম পরিসর জাতীয় পর্যায়ে তুলে ধরতে সক্ষম হয়েছে। ভৈরবের পাদুকা খাতে উন্নত বাজার সংযোগ, ব্র্যান্ডিং, বিদ্যমান সমস্যাসমূহ ও টেকসই সমাধান চিহ্নিতকরণসহ বিভিন্ন বিষয়াবলী সম্পর্কেও পাদুকা কারখানার মালিকরা অবগত হচ্ছেন।

রাজীবুল হাসান/এফএ/এমএস