ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সৈকতে ফের ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

উপজেলা প্রতিনিধি | কলাপাড়া (পটুয়াখালী) | প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২৩

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। পাঁচ ফুট দৈর্ঘ্যের ডলফিনটির উপরিভাগের একাংশের চামড়া উঠে গেছে। মাথার অংশে জালে আটকানোর ক্ষত রয়েছে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে পাঁচ কিলোমিটার পশ্চিমে তিন নদীর মোহনা এলাকায় ডলফিনটিকে প্রথমে দেখতে পান কুয়াকাটা ট্যুর গাইড ইব্রাহিম খলিফা।

চলতি বছরে প্রথম কোনো মৃত ডলফিন ভেসে এলো। এরআগে গতবছর ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে আসে।

jagonews24

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি সূত্রে জানা যায়, দুপুরের জোয়ারে তীরবর্তী এলাকায় ডলফিনটি ভেসে আসে। পরে ট্যুর গাইড ইব্রাহিমের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান টিমের সদস্যরা। পাঁচ ফুটের এই বাচ্চা ডলফিনটির মাথার আঘাতটি জেলেদের জালে আটকানোর ক্ষত মনে হয়েছে।

সমুদ্রের নীল অর্থনীতি ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এটি মূলত ইরাবতী প্রজাতির ডলফিন। এ জাতীয় ডলফিনগুলো নিয়ে আমাদের যে কাজ করা হয়েছে সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি, সমুদ্র ভেসে থাকা ছেঁড়া ফাটা জাল, প্লাস্টিক এবং সামুদ্রিক পরিবেশ বিনষ্ট হওয়ার কারণে ওদের মৃত্যু হচ্ছে। তবে আগের তুলনায় কিছুটা কমেছে মৃত্যুর পরিমাণ।

jagonews24

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, এটি কী কারণে মারা গেছে বিষয়টি স্পষ্ট নয়।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা টিম পাঠিয়ে মৃত ডলফিনটি নিরাপদ স্থানে মাটি দেওয়ার ব্যবস্থা করেছি।

আসাদুজ্জামান মিরাজ/এসআর/জিকেএস