ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) | প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ৩০ আগস্ট ২০২২

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। সাত ফুট দৈর্ঘ্যের ডলফিনটিকে পেট ফাটা অবস্থায় পাওয়া গেছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যায় কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে তিন কিলোমিটার পূর্বে ঝাউবন এলাকায় ডলফিনটিকে প্রথমে দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা।

জুয়েল জানান, ডলফিনটি বেশ কয়েকদিন আগে সাগরে মারা গেছে বলে মনে হচ্ছে। বিকেলে জোয়ারের পানিতে তুফানের সঙ্গে এটি ভেসে এসে বালুচরে আটকে যায়। এরই মধ্যে পেটের একটি অংশ ফেটে গেছে এবং একটি কানের মাথা কাটা রয়েছে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এটি মূলত ইরাবতী প্রজাতির ডলফিন। বছরের এই সময়টাতে এমন মৃত বিভিন্ন প্রজাতির তিমি, ডলফিন মৃত অবস্থায় পাওয়া যায়। আমরা বিভিন্নভাবে এগুলোর মৃত্যুর কারণ জানার চেষ্টা করছি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, এটি কী কারণে মারা গেছে তা স্পষ্ট নয়। এরআগে চলতি বছর এ পর্যন্ত ১৫টি জীবিত ও মৃত ডলফিন কুয়াকাটা সৈকতে দেখা গেছে।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিনটির শরীরে পচন ধরতে পারে তাই দ্রুত সৈকতে বালুচাপা দেওয়া হয়েছে।

আসাদুজ্জামান মিরাজ/এসআর/এএসএম