ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বাংলাদেশের উপর দিয়ে বিদ্যুৎ লাইন নিতে চায় ভারত

প্রকাশিত: ০১:৪৮ পিএম, ৩১ জানুয়ারি ২০১৬

জাতীয় গ্রিডের সঙ্গে ভারতের পূর্বোত্তর রাজ্যগুলোকে সহজেই যোগ করতে বাংলাদেশের উপর দিয়ে বিদ্যুতের পরিবাহি লাইন নিতে আগ্রহী ভারত। শনিবার ভারতের আসাম রাজ্যের রাজধানী গৌহাটিতে অনুষ্ঠিত নর্থ-ইস্ট রিজিওনাল পাওয়ার কমিটির ১৬তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা থেকে প্রকাশিত দৈনিক দেশের কথা ও দৈনিক সংবাদ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের সূত্রে এসব তথ্য জানা গেছে।

গৌহাটিতে অনুষ্ঠিত বৈঠকে গ্রাহকরা যেন ২৪ ঘণ্টা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পান এবং দাম কমিয়ে আনা যায় সে বিষয়ে একটি সুনির্দিষ্ট গাইড লাইন তৈরির জন্য কেন্দ্রীয় সরকারকে বলা হয়েছে। এসব প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠানো হবে।

ত্রিপুরার রাজ্য সরকারের বিদ্যুৎ মন্ত্রী মানিক দে ওই বৈঠকে যোগদান শেষে আগরতলায় ফিরে সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন। এতে বাংলাদেশও লাভবান হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।

খোঁজ নিয়ে জানা যায়, আসাম ঘুরে পশ্চিমবঙ্গ পর্যন্ত পরিবাহি লাইন টানা আছে। কিন্তু পাহাড়ি এলাকা ও বন আইনের কারণে এ লাইন নিয়ে সমস্যা আছে। তবে বাংলাদেশের উপর দিয়ে আরেকটি পরিবাহি লাইন টানা হলে তা বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। ট্রান্সমিশন নেটওয়ার্ক শক্তিশালী করার জন্য বাংলাদেশের উপর দিয়ে পরিবাহি লাইন টানার একটি প্রস্তাব গৃহীত হয়েছে শনিবারের বৈঠকে। এতে দেশটির পূর্বোত্তরের রাজ্যগুলোতে বিদ্যুৎ সরবরাহ ও পরিসেবা অনেক সহজ হবে।

আজিজুল আলম সঞ্চয়/ এমএএএস/আরআইপি