ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সাহসিকতার স্বীকৃতি পেলেন এসআই শাহ কামাল

প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২৬ জানুয়ারি ২০১৬

অসীম সাহসিকতা, বীরত্বপূর্ণ কাজ ও কর্তব্যনিষ্ঠার মধ্যদিয়ে সন্ত্রাসীদের গ্রেফতার, অস্ত্র উদ্ধার, হত্যা-অপহরণসহ গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটনে প্রশংসনীয় অবদানের জন্য এ বছর ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ (পিপিএম-সাহসিকতা) লাভ করার গৌরব অর্জন করেছেন কুমিল্লা জেলা গোয়েন্দা শাখার (ডিবি) এসআই শাহ কামাল আকন্দ।

মঙ্গলবার সকালে জাতীয় পুলিশ সপ্তাহ উপলক্ষে ঢাকার রাজারবাগ পুলিশ লাইন মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে তিনি এ পদক গ্রহণ করেন। শাহ কামাল আকন্দের পিপিএম পদক লাভের বিষয়ে সন্ধ্যায় সেল ফোনে এক প্রতিক্রিয়ায় কুমিল্লা পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন জানান, ‘এ পদক লাভ কুমিল্লা ডিবি পুলিশের পাশাপাশি জেলা পুলিশের জন্যও অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

জানা যায়, শাহ কামাল আকন্দ জেলা গোয়েন্দা শাখায় (ডিবি) যোগদানের পর থেকে অসীম সাহসিকতা ও কর্তব্য নিষ্ঠার মধ্যদিয়ে অস্ত্র উদ্ধার, চিহিৃত সন্ত্রাসীদের গ্রেফতার, মাদক ও ব্যাংকের লুণ্ঠিত টাকা উদ্ধার, বিভিন্ন যানবাহন, লুণ্ঠিত রফতানি পণ্য উদ্ধার, হত্যা ও অপহরণ মামলার রহস্য উন্মোচনে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছেন।

বিশেষ করে ডিবির বিদায়ী এসআই ফিরোজ হোসনের উপর হামলা করে অস্ত্র লুণ্ঠনকারী কুমিল্লার শীর্ষ সন্ত্রাসী রাব্বী-জিরা বাহিনীর সদস্যদের এসআই শাহ কামাল আকন্দের নেতৃত্বে ডিবি পুলিশ প্রতিহত করে তাদের নিকট থেকে অস্ত্র উদ্ধার করেছিল।

এর আগে ২০১৪ সালের ২২ নভেম্বর মামলা ছাড়াই গোপন সূত্রে খবর পেয়ে নগরীর ডুলিপাড়া থেকে গরু ব্যবসায়ী তোতা মিয়ার হাড়-কংকাল উদ্ধারসহ ঘাতকদের গ্রেফতার এবং একই বছরের ১৩ মার্চ দেবিদ্বার থানায় দায়িত্ব পালনকালে উপজেলার ছেচড়াপুকুরিয়া গ্রামের গৃহবধূ শাহিনার মৃতদেহ প্রায় ৮০ ফুট মাটির নিচে নলকুপের পাইপ থেকে উদ্ধারের মধ্যদিয়ে দেশব্যাপি আলোচিত হন।

জেলার দেবিদ্বার ও জেলা গোয়েন্দা পুলিশে দায়িত্বপালনকালে সন্ত্রাসী গ্রেফতার, অস্ত্র-মাদক উদ্ধারে কৃতিত্বপূর্ণ এসব অবদানের কারণে ইতিমধ্যে শাহ কামাল আকন্দ জেলা ও পুলিশের চট্টগ্রাম রেঞ্জে একাধিকবার শ্রেষ্ঠ এসআই সম্মাননা লাভ করেছেন।

মো. কামাল উদ্দিন/বিএ