ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাষ্ট্রের উন্নয়নে জনগণকে কর প্রদান করতে হবে

প্রকাশিত: ০২:১৮ পিএম, ২৬ জানুয়ারি ২০১৬

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, রাষ্ট্রের উন্নয়নে জনগণকে ব্যাপক হারে কর প্রদান করতে হবে। অর্থনীতিতে রাজস্ব আহরণের অন্যতম উৎস হলো কর। প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা ও স্বচ্ছতার সঙ্গে জনগণের কল্যাণে কাজ করতে হবে।

মঙ্গলবার দুপুরে খুলনাস্থ মংলা কাস্টমস হাউস মিলনায়তনে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০১৬ উপলক্ষে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে সরকার দেশের শুল্ক আদায় কার্যক্রমকে আধুনিক ও গতিশীল করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। সরকারের রুপকল্প-২০২১ বাস্তবায়নে অভ্যন্তরীণ সম্পদ আহরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর প্রদানের করদতাদের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে। আয়কর আইনকে আরো সহজ ও যুগপোযোগি করা হয়েছে।  ই-পেমেন্ট চালুর ফলে করদাতাগণ এখন অনলাইনে কর দিতে পাড়ছেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, রাষ্ট্রীয় কোষাগার জনগণের প্রদত্ত রাজস্বে সমৃদ্ধ হচ্ছে এবং উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আমাদের পরনির্ভরতা ক্রমেই হ্রাস পাচ্ছে। দেশের প্রতিটি নাগরিক যাতে উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ ও উন্নয়নে অংশীদারিত্ব অর্জনে সুযোগ পায় সে লক্ষ্যে সকলকে কর প্রদানে আগ্রহী করে তুলতে হবে।

khulna-cuotom-day

তিনি বলেন, ভোমরা স্থলবন্দরকে আরো গতিশীল করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারের সঠিক পদক্ষেপের ফলে মংলাবন্দর আজ গতিশীল হয়েছে। পদ্মাসেতু নির্মিত হলে এ অঞ্চলসহ মংলাবন্দর আরো গতিশীল হবে।

মংলা কাস্টম হাউসের কমিশনার ড. মোহা. আল-আমিন প্রামানিকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কে এম অহিদুল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট (আপীল) কমিশনারেট মো. মাহাবুবুজ্জামান।

দিবসটি উপলক্ষে সকালে কাস্টমস অফিস প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি কর্মকর্তা, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

আলমগীর হান্নান/এআরএ/