ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বেদের অত্যাচারে অতিষ্ঠ রাজবাড়ীবাসী

প্রকাশিত: ০৮:৪৩ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

রাজবাড়ীতে বেদে সম্প্রদায়ের (বদ্দি) কারণে জেলা শহরের ভদ্র সমাজ, স্কুল-কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী, সাধারণ খেটে খাওয়া মানুষ, পথচরীসহ সর্বস্তরের জনগণ অতিষ্ঠ হয়ে উঠেছে।

সরেজমিনে দেখা গেছে, জেলা শহরের বাজার এলাকাসহ বিভিন্ন স্থানে বেদে সম্প্রদায়ের ৪/৫ জনের একাধিক মেয়েদের দল ছোট ছোট সাপ হাতে নিয়ে সর্বস্তরের মানুষের কাছ থেকে টাকা নিচ্ছে। আর টাকা নেয়া ওইসব মানুষকে বলা হচ্ছে আল্লাহ তাদের ভাল করবেন।

একাধিক লোকজনের অভিযোগ রয়েছে, এই বেদেরা সবার কাছ থেকে প্রায় জোর করেই টাকা নিচ্ছেন। টাকা না দেয়া পর্যন্ত পিছু ছাড়ে না বেদেরা। আবার অনেকের কাছে খুচরা টাকা না থাকলে পড়তে হচ্ছে বিপাকে।

এমনি এক ভুক্তভোগী শহরের সাগর ট্রেডার্সের ট্রাক হেলাপর মো. আরিফ খান জানান, তার বাড়ি প্রতিবেশী জেলার শিবরামপুর এলাকায়। তিনি আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজবাড়ীতে এসে ইজিবাইক থেকে নামার সঙ্গে সঙ্গে ৪/৫ জনের একটি বেদের দল সাপ নিয়ে তার সামনে আসে এবং তার কাছে টাকা দাবি করে। আরিফের কাছে খুচরা টাকা না থাকায় ১শ টাকার নোট দিয়ে ৫ টাকা রাখতে বললে বেদেরা ৫০ টাকা নিয়ে চলে যায়। এতে তিনি অসহায়ত্ব বোধ করেন।

Rajbare

তিনি আরও জানান, বেদেরা এভাবে যে টাকা নিচ্ছে সবার কাছ থেকে তাতে অনেকেই খুশি না। তাই প্রশাসনসহ সবার কাছে অনুরোধ করে বলেন এই বেদে সম্প্রদায়ের টাকা তুলা বন্ধ করলে তারা স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবো।

রিকশা চালক রাজিব মোল্ল্যা জানান, বেশ কিছুদিন ধরে বদ্দিদের দেখা যাচ্ছে শহরে। কি বলবো ভাই টাকা না দিয়ে উপায় আছে। ওরাতো সেই রবির নাসর বান্দা নেটওর্য়াক। অপমান বোধ করার আগেই সবাই টাকা দিয়ে দেয়। আসলে টাকা তো মন থেকে দিচ্ছে না কেউ। টাকা নিয়ে বদ্দিরা চলে যাওয়ার পরে অনেকেই বলে বাঁচা গেলো।

কলেজ ছাত্র নাজমুল আহসান বলেন, তিনি সকালে ঢাকায় যাওয়ার জন্য শহরের রেলগেট এলাকায় আসলে এই বেদের খপ্পরে পড়েন এবং টাকা দিতে হয়। আসলে কি বলবো সবার সামনে অপমান হওয়ার চাইতে ওদের বিদায় করাই ভাল। কিন্তু এটাতো অস্বাভাভিক বেদেদের প্রশ্রয় দেয়া হচ্ছে। এর প্রতিকার চান তিনি।

রুবেলুর রহমান/এসএস/এমএস