ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বাঘায় আবারো মেছো বাঘ উদ্ধার

প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১৯ জানুয়ারি ২০১৬

রাজশাহীর বাঘায় আবারো একটি মেছো বাঘ উদ্ধার করেছে স্থানীয়রা। মঙ্গলবার সকালে উপজেলার চন্ডিপুর এলাকা থেকে ওই মেছো বাঘটি উদ্ধার করা হয়।

খবর পেয়ে দুপুরের দিকে রাজশাহীর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা মেছো বাঘটিতে উদ্ধার করে নিজেদের তত্ত্বাবধানে নেন।

রাজশাহীর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, খবর পেয়ে দুপুর ১২টার দিকে মেছো বাঘটি উদ্ধার করেন তারা। বর্তমানে এটি তাদের পর্যবেক্ষণে রয়েছে। শিগগিরই মেছো বাঘটিকে উপযুক্ত পরিবেশে অবমুক্ত করা হবে বলেও জানান তিনি।

মেছো বাঘটি লম্বায় প্রায় দেড় ফিট। ভোরে লোকালয়ে প্রবেশ করলে কৌশলে মেছো বাঘটি ধরে ফেলে জনতা। পরে বস্তাবন্দি করে তা নেয়া হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতরে। খবর পেয়ে সেখান থেকেই বিড়ালটি উদ্ধার করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা।

এর আগে সোমবার সকালে বাঘার বাজুবাঘা ইউনিয়নের কারিগরপাড়া এলাকা থেকে আরো ওই মেছো বাঘটি উদ্ধার করে জনতা। বর্তমানে রাজশাহীর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তত্ত্বাবধায়নে বিড়ালটির চিকিৎসা চলছে।
লোকালয়ে একের পর এক মোছা বাঘের আগমন জীববৈচিত্র্যের জন্য হুমকি হিসেবেই দেখছেন মনিরুল ইসলাম।

তিনি বলেন, মূলত; মাছের প্রাচুর্য আছে এমন জলাশয় ও জঙ্গলে বাস করে এসব মেছো বাঘ। তবে বর্তমানে স্থানীয় বিলগুলো শুকিয়ে গেছে। ফলে খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করছে এসব প্রাণী। পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব বন্যপ্রাণী সংরক্ষণের তাগিদ দেন ওই কর্মকতা।

শাহরিয়ার অনতু/এআরএ/আরআইপি