ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পুলিশের বিরুদ্ধে ব্যবসায়ীকে ফাঁসানোর অভিযোগ, প্রতিবাদে ধর্মঘট

প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬

বরিশাল নগরীর একটি ফার্মেসি থেকে চেতনানাশক ইনজেকশন উদ্ধার করে এক প্রতিষ্ঠিত ওষুধ ব্যবসায়ীকে ফাঁসানোর অভিযোগ পাওয়া গেছে পুলিশের বিরুদ্ধে। প্রতিবাদে ওষুধ ব্যবসায়ীরা অনির্দিষ্টকালে ধর্মঘটের ডাক দিয়েছেন। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় বরিশাল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি।

সমিতি সূত্রে জানা গেছে, সোমবার দুপুরে নগরীর হাসপাতাল সড়কের হাবিব ফার্মেসিতে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) এএসপি আসাদুজ্জামানের নেতৃত্বে দুই কর্মকর্তাসহ কয়েকজন সদস্য গিয়ে নিজেদের পরিচয় গোপন করে জরুরি অপারেশনের কথা বলে ওষুধ ক্রয় করেন। তারা অপারেশণের জন্য চেতনানাশক ইনজেকশন চাইলে ফার্মেসি মালিক অরুন কুমার ঘোষ ওই ইনজেকশন বিক্রি করেন না বলে জানান।

কিছুক্ষণ পর ১৫ অ্যামপুল প্যাথেডিন ইনজেকশন অরুন কুমার ঘোষের দোকানে পাওয়া গেছে অভিযোগ তুলে তাকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয় এবং এপিবিএন’র উপপরিদর্শক আবু খায়ের থানায় লিখিত অভিযোগ দেন।

এ ঘটনা নিয়ে গোটা নগরীতে তোলপাড় চলছে। বরিশাল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির নেতৃবৃন্দসহ নগরীর বিশিষ্ট কয়েকজন চিকিৎসক এবং অর্ধশত ওষুধ ব্যবসায়ী থানায় গিয়ে এ ঘটনার প্রতিবাদ জানান।

ওষুধ ব্যবসায়ী অরুন কুমার ঘোষ জানান, দুপুের কয়েকজন লোক রেডক্রসের সদস্য পরিচয় দিয়ে অপারেশনের বিভিন্ন ধরনের ওষুধ ক্রয় করেন। এক পর্যায়ে তারা প্যাথেডিন ইনজেকশন চাইলে অরুন কুমার ঘোষ তা বিক্রি করেন না বলে জানান। গত ২দিন ধরে রেডক্রসের সদস্য পরিচয় দেয়া ওই ব্যক্তিরা অরুন ঘোষের ফার্মেসিতে গিয়ে বিভিন্ন ধরনের ওষুধ ক্রয় করেন।

অরুন কুমার জানান, তিনি প্যাথেডিন ইনজেকশন বিক্রি করেন না বলার পর পরই ওই লোকজন নিজেদের এপিবিএন’র টিম বলে পরিচয় দেয় এবং তাদের সঙ্গে থাকা অজ্ঞাত ব্যক্তির ব্যাগ থেকে ১৫টি প্যাথেডিন ইনজেকশন বের করে। এপিবিএন টিম তাৎক্ষণিক দাবি করে ওই প্যাথেডিন অরুন কুমার ঘোষ তাদের দিয়েছেন। এপিবিএন’র সদস্যরা এসময় আশপাশের কোনো লোকজনকে ওই ফার্মেসির আশপাশে যেতে দেয়নি।

পার্শ্ববর্তী বিঞ্চুপ্রিয়া ফার্মেসির মালিক হরিমোহন কর্মকার অভিযোগ করেন, কথিত অভিযানের সময় তিনি হাবিব ফার্মেসিতে ঢুকতে চাইলে এপিবিএন সদস্যরা তাকে বাধা দেন। তখন ওষুধ প্রশাসন দফতরের কোনো কর্মকর্তা সেখানে ছিলেন না।

বরিশাল নাগরিক সমাজের সদস্য সচিব এবং সদর হাসপাতালের সাবেক আবাসিক চিকিৎসক ডা. মিজানুর রহমান বলেন, তিনিও খবর পেয়ে ঘটনাস্থলে যান। কিন্ত তাকেও ঢুকতে দেয়া হয়নি। যে ব্যক্তির কাছে ওই প্যাথেডিন পাওয়া গেছে তাকে কেন আটক করা হয়নি থানায় অভিযোগকারী এপিবিএন’র উপপরিদর্শক আবু খায়েরের কাছে কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির নেতৃবৃন্দ জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

বরিশাল ওষুধ প্রশাসন বিভাগের পরিদর্শক বিথি রাণী মন্ডল জানান, এপিবিএন অভিযানে যাবে এমন খবর তাকে দেয়া হয়েছিল। তিনি পৌঁছার আগেই ওই ফার্মেসি থেকে অভিযানকারী দল ১৫ অ্যাম্পুল প্যাথেডিন ইনজেকশন উদ্ধার করে।

থানায় অভিযোগকারী এপিবিএন’র উপপরিদর্শক আবু খায়েরের কাছে ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনি পরে ফোন করতে বলেন। বক্তব্য জানতে বরিশাল এপিবিএন’র কম্যান্ডান্ট (এসপি) আবু নাসের মো. খালেদের মুঠোফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি রিসিভ করেননি।

বরিশাল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি সমিতির সভাপতি কাজী মফিজুল ইসলাম কামাল অভিযোগ করেন, পরিকল্পিতভাবে প্রভাবিত হয়ে ব্যবসায়ী অরুন কুমার ঘোষকে ফাঁসানোর প্রতিবাদে ওষুধ ব্যবসায়ীরা অনির্দিষ্টকালে ধর্মঘটের ডাক দিয়েছে।

তিনি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন এবং অরুন কুমার ঘোষকে মুক্তি না দেয়া পর্যন্ত ধর্মঘট চলবে বলে জানান।

সাইফ আমীন/বিএ