ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

টেকনাফে কাছিমের ১১৭টি ডিমসহ পাচারকারী আটক

প্রকাশিত: ১০:৪৪ পিএম, ১৬ জানুয়ারি ২০১৬

কক্সবাজারের টেকনাফ সৈকতের ঝাউবাগান থেকে কাছিমের ১১৭টি ডিমসহ এক পাচারকারীকে আটক করেছে বনবিভাগ। শনিবার দুপুরে তাকে আটক করা হয়। আটককৃতের নাম দিলীপ কুমার শীল (৩৫)। তিনি টেকনাফ সদরের উত্তর লম্বরী এলাকার সতিশ কুমার শীলের ছেলে।

টেকনাফের রাজারছড়া বিট কর্মকর্তা আলমগীর কবির জানান, শনিবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে একদল বনকর্মী সৈকতে অভিযান চালিয়ে কাছিমের ১১৭টি ডিমসহ তাকে আটক করে। সে চিহ্নিত ডিম চোর। এর আগেও কাছিমের ডিমসহ তাকে আটক করা হয়েছিল। তবে উদ্ধারকৃত ডিম ফুটানোর জন্য কক্সবাজার মেরিন লাইফ এলাইয়েন্স গবেষণা কেন্দ্রের সহকারী মো. হাসানের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

আটক দিলীপের বরাত দিয়ে তিনি আরও জানান, উদ্ধারকৃত ১১৭টি ডিম একটি মাত্র কাছিমের। ডিমগুলো আগের রাতে সাগর থেকে উঠে এসে কাছিম বালুচরে গর্ত করে ছাড়ে। কাছিম কখন ডিম দিতে আসে এবং কোন গর্তে ডিম দেয় তা আগে থেকেই পাচারকারীদের জানা থাকে। এসব ডিমের ক্রেতা টেকনাফের উপজাতি বা রাখাইনরা।

উল্লেখ্য, শীত মৌসুমে সৈকতের বালুচরের সুবিধামত স্থানে সামুদ্রিক কাছিম ডিম দিতে আসে। এ সময় কাছিমের ডিম পাড়ার ভরা মৌসুম হওয়ায় সৈকতে ডিম চোরের উপদ্রব বৃদ্ধি পায়। চোরের পাশাপাশি বেওয়ারিশ কুকুরের উপদ্রবও রয়েছে। সব মিলিয়ে সৈকতে কাছিমের ডিম দেয়া অনিরাপদ হয়ে উঠেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সায়ীদ আলমগীর/বিএ