ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বগুড়ার ঐতিহ্যবাহী নবাববাড়ি রক্ষার দাবি

প্রকাশিত: ০১:০৮ পিএম, ১৪ জানুয়ারি ২০১৬

বগুড়ার ইতিহাসখ্যাত ঐতিহ্যবাহী নবাববাড়িটি (বর্তমানে মোহাম্মদ আলী প্যালেস মিউজিয়াম) রক্ষার জন্য সরকারের প্রতি আকুল আবেদন জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ আলীর ছোট ছেলে সৈয়দ মাহমুদ আলী।

বৃহস্পতিবার বিকেলে বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে সৈয়দ মাহমুদ আলী বলেন, তার দাদা নবাব আলতাফ আলী চৌধুরীর অবর্তমানে তার ছেলে অবিভক্ত পূর্ব পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ আলী নবাববাড়ির একমাত্র উত্তরাধিকার ছিলেন। পরবর্তীতে মোহাম্মদ আলীর অবর্তমানে তিন ছেলে সৈয়দ হাম্মদ আলী, সৈয়দ হামদে আলী ও সৈয়দ মাহমুদ আলী এবং মেয়ে মাহমুদা আলী পিতার উত্তরাধিকার সূত্রে নবাব বাড়ি বর্তমানে প্যালেস মিউজিয়ামের মালিক।

মোহাম্মদ আলীর স্মৃতিধন্য প্যালেস মিউজিয়ামটি বর্তমানে বগুড়ার ঐতিহ্য ও সংস্কৃতি ধারণ করে চলেছে। নবাববাড়ি ছাড়া বগুড়ার ইতিহাস কল্পনাও করা যায় না।

কিন্তু দুঃখের বিষয় সম্প্রতি কতিপয় স্বার্থন্বেষী মহল বগুড়ার এই ঐতিহ্যবাহী মোহাম্মদ আলী প্যালেস মিউজিয়ামের অস্তিত্ব ধ্বংস করে কতিপয় ব্যক্তি নামে-বেনামে বগুড়ার নবাববাড়িটি হাতিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, বগুড়ার ঐতিহ্য ইতিহাস ও সংস্কৃতি রক্ষার্থে তিনি নিজে এবং বোন মাহমুদা আলীর পৈতৃক সূত্রে পাওয়া বর্তমান মোহাম্মদ আলী প্যালেস মিউজিয়ামের দায়িত্ব নেয়ার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

সৈয়দ মাহমুদ আলী বলেন, সরকার মোহাম্মদ আলী প্যালেস মিউজিয়াম রক্ষার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করলে তার বোন মাহমুদা আলীও তাতে সম্মতি দিবেন।

এআরএ/আরআইপি