ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বিশ্ব ইজতেমায় সুষ্ঠুভাবে যানবাহন চলবে

প্রকাশিত: ০১:৫২ পিএম, ০৬ জানুয়ারি ২০১৬

টঙ্গীর তুরাগ তীরে আগামি ৮ জানুয়ারি ও ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দুই ধাপের বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমায় মুসল্লিদের নিরাপদ যাতায়াত এবং সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে পুলিশ বিভাগ ট্রাফিক নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

গাজীপুর ট্রাফিক পুলিশের সিনিয়র এএসপি মো. শাখাওয়াৎ হোসেন জাগো নিউজকে জানান, ট্রাফিক ব্যবস্থাপনা সুষ্ঠু রাখতে এবার নজরদারী তিন গুণ বাড়ানো হয়েছে। বিভিন্ন পয়েন্টে মোট ৬০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। সঙ্গে থাকছে আইপি ক্যামেরাও। দুই পর্বে মোট দেড় হাজার ট্রাফিক পুলিশ তিন শিফটে দিনে ও রাতে ২৪ ঘণ্টা ট্রাফিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন।

তিনি জানান, দু’পর্বের বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিদের নিরাপদ যাতায়াত ও সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের জন্য ৯ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ১০ জানুয়ারি সন্ধ্যা ৬টা এবং ১৬ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ১৭ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত ধৌর ব্রিজ থেকে আব্দুল্লাহপুর হয়ে প্রগতি স্মরণি এবং টঙ্গী ব্রিজ থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত (বিমানযাত্রী, ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যাতিত) সব যানবাহন বন্ধ থাকবে।

এছাড়া ঘোড়াশাল থেকে পূবাইল-কালীগঞ্জ হয়ে আগত যানবাহন টঙ্গী রেলওয়ে স্টেশনের আগে মরকুন (কে-২ ফ্যাক্টারি) পর্যন্ত চলাচল করতে পারবে। ঢাকা-সিলেট মহাসড়ক থেকে ঘোড়াশাল হয়ে ঢাকাগামী যানবাহন কাঁচপুর/যাত্রাবাড়ী সড়ক ব্যবহার করবে।

ইজতেমায় গমণেচ্ছুক মুসল্লি, উত্তরার অধিবাসী, বিমানযাত্রী, ফায়ার সার্ভিসের গাড়ি, অ্যাম্বুলেন্স ছাড়া অন্য সব যানবাহন চালকদের বিমানবন্দর সড়কের পরিবর্তে মিরপুর-সাভার সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। ঢাকা মহনগরের যেসব মুসল্লি পায়ে হেঁটে ইজতেমা স্থলে যাবেন তাদের শাহজালাল বিমানবন্দর গোল চত্বর আজমপুর-আব্দুলল্লাহপুর হয়ে টঙ্গী ব্রিজ পরিহার করে তুরাগ নদীর উপর নির্মিত বেইলি ব্রিজ অথবা কামারপাড়া ব্রিজ ব্যবহার করতে হবে।

মুসল্লিদের যানবাহন পার্কিংয়ের স্থান ঢাকা বিভাগ (ঢাকা ও গাজীপুর জেলা ব্যতীত) সোনারগাঁও সড়ক ও জনপথ সড়কের আগ থেকে পশ্চিম প্রান্ত। ঢাকা জেলা (ঢাকা মহানগর ব্যতীত) আশুলিয়া কলেজ এবং আশুলিয়া স্কুল মাঠ। ঢাকা মহানগর এলাকা- সাধারণ পার্কিং ১- নিকুঞ্জ-১ আবাসিক এলাকার খালি জায়গা। সাধারণ পার্কিং ২- উত্তরা ৬নং সেক্টর ও রাজউক কলেজের আশপাশের খালি জায়গা।

গাজীপুর জেলার টঙ্গীর কে-২ অথবা নেভি সিগারেট কারখানা সংলগ্ন এলাকা, কাদেরিয়া টেক্সটাইল মিল প্রাঙ্গণ ও সংলগ্ন এলাকা, মেঘনা টেক্সটাইল মিল সংলগ্ন রাস্তার উভয় পাশে, সফিউদ্দিন সরকার একাডেমি মাঠ, গাজীপুর সদরে চান্দনা চৌরাস্ত ট্রাক টার্মিনাল, চান্দনা হাইস্কুল মাঠ, ভাওয়াল বদরে আলম কলেজের মাঠ।

চট্টগ্রাম বিভাগ- উত্তরা ১৩ নম্বর সেক্টরের গাউছুল আজম ও গরীবে নেওয়াজ রোডের উভয় পাশে। রাজশাহী ও রংপুর বিভাগ- উত্তরা ১০নং সেক্টরের খালি জায়গা এবং কামারপাড়া হাউজিং মাঠ।

খুলনা বিভাগ- উত্তরা ১০ ও ১১নং সেক্টর সড়কের উভয় পাশে। বরিশাল বিভাগ-উত্তরা ১৮নং সেক্টরের খালি জায়গায়, সিলেট বিভাগ-উত্তরা ১২নং সেক্টর।

উল্লেখ্য, ৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা প্রথম ধাপ। ১০ জানুয়ারি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম ধাপের কার্যক্রম। চার দিন পর ১৫ জানুয়ারি শুরু হয়ে ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ।
                    
মো. আমিনুল ইসলাম/এমজেড/এমএস