ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বজ্রপাতে একসঙ্গে ১৬ মৃত্যুর কথা ভুলবে না চাঁপাইনবাবগঞ্জবাসী

জেলা প্রতিনিধি | চাঁপাইনবাবগঞ্জ | প্রকাশিত: ০৯:৪১ পিএম, ৩১ ডিসেম্বর ২০২১

বজ্রপাতে চাঁপাইনবাবগঞ্জের বহু মানুষের প্রাণ নিয়ে বিদায় নিচ্ছে ২০২১ সাল। বজ্রপাত আতঙ্কে ছিলেন জেলার মানুষ। বিশেষ করে শিবগঞ্জে বরযাত্রায় বজ্রপাতের ঘটনা ইতিহাস হয়ে থাকবে। এ ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৬ জন। অসুস্থ হন আরও অন্তত ছয়জন। দেশি ও আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বসহকারে প্রচার পায় বজ্রপাতে প্রাণহানির এ খবর।

বজ্রপাতে নিহতের মধ্যে বেশিরভাগই ছিলেন পুরুষ মানুষ। এর ফলে বহু পরিবার নিঃস্ব হয়ে পড়ছে। বিভিন্ন সময় বজ্রপাতে হতাহতদের মধ্যে নারী বা শিশু থাকলেও ২০২১ সালে নিহতদের মধ্যে কর্মক্ষম পুরুষের সংখ্যা সবচেয়ে বেশি।

এর মধ্যে উল্লেখযোগ্য ছিল বজ্রপাতে ১৬ বরযাত্রী মৃত্যুর ঘটনা। গেল বছরের ৪ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বিয়ের অনুষ্ঠানে যাওয়ার পথে বজ্রপাতে ১৬ জনের মৃত্যু হয়। নৌকাযোগে বউভাতের অনুষ্ঠানের যাওয়ার পথে এ ঘটনা ঘটে।

নৌকা থেকে নামার পর বৃষ্টি শুরু হলে কয়েকজন দৌড়ে কনের বাড়ি চলে যান। প্রায় ২০ জন ঘাটের একটি টিনের ছাউনিতে আশ্রয় নেন। ওই টিনের ছাউনির ওপর বজ্রপাত হলে নিচে দাঁড়িয়ে থাকা ১৬ জনের মৃত্যু হয়।

১৭ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে হঠাৎ বৃষ্টির সঙ্গে একাধিক বজ্রপাত ঘটে। এতে পৃথক দুটি ঘটনায় দুজনের মৃত্যু হয়। ১২ আগস্ট গোমস্তাপুর উপজেলায় বজ্রপাতে দুজনের মৃত্যু হয়। উপজেলার পার্বতীপুর ইউনিয়নের বড়দাদপুর ও শেরপুর এলাকায় পৃথক বজ্রপাতের ঘটনায় তারা মারা যান।

১১ মে শিবগঞ্জে বজ্রপাতে গৃহবধূসহ নিহত হন দুজন। ২০ মে বজ্রপাতে তিনজন মারা যান। শিবগঞ্জ ও নাচোল উপজেলার বিভিন্ন এলাকায় এ ঘটনা ঘটে।

২৪ মে চাঁপাইনবাবগঞ্জে পৃথক বজ্রপাতে মারা যান পাঁচজন। ১০ জুন চাঁপাইনবাবগঞ্জের বাবুডাইং ও নাচোলে পৃথক বজ্রপাতের ঘটনায় বাগানমালিক ও শিক্ষার্থীসহ তিনজনের মৃত্যু হয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন শাখার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট চন্দন কর জানান, বিদায়ী বছরে বজ্রপাতে ৩৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শিবগঞ্জে বরযাত্রায় বজ্রপাতে ১৬ জনের মৃত্যুর ঘটনা ছিল উল্লেখযোগ্য। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত পরিবারকে ১৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

সোহান মাহমুদ/এসআর/এএসএম